টাইমলাইনভারত

দুই সন্তানের অধিক হলে নির্বাচনে দাঁড়ানো যাবে না! নয়া আইন আনছে যোগী সরকার

বাংলা হান্ট ডেস্কঃ উত্তর প্রদেশে হতে চলা ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন নিয়ে রাজ্যের যোগী সরকার (Yogi Adityanath Government) বড় সিদ্ধান্ত নিতে চলেছে। গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি আর জেলা পরিষদ নির্বাচন নিয়ে যোগী সরকার বড় সংশোধন করার জন্য প্রস্তুতি নিচ্ছে যোগী সরকার। উল্লেখ্য, জনসংখ্যা নিয়ন্ত্রণ প্রচারের খাতিরে সরকার দুইয়ের বেশি সন্তান থাকলে প্রার্থীদের পঞ্চায়েত নির্বাচনে লড়াই করাতে নিষেধাজ্ঞা জারি করতে চলেছে।

উল্লেখ্য, রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী স্বয়ং এই আইনের পক্ষে আছেন। এছাড়াও কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সঞ্জীব বালিয়ান সমেত অন্য নেতারাও রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি লিখেছেন এই আইন লাগু করার জন্য। সুত্র অনুযায়ী, শিক্ষাগত যোগ্যতা নিয়েও নির্দেশিকা জারি হওয়ার সম্ভাবনা আছে। যদিও এই বিষয়ে শেষ সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নেবেন।

সুত্র অনুযায়ী, পঞ্চায়েত নির্বাচনের জন্য প্রার্থীদের নুন্যতম শিক্ষণীয় যোগ্যতা বেঁধে দেওয়া হবে। গ্রাম পঞ্চায়েত নির্বাচনে মহিলা আর সংরক্ষিত শ্রেণীর প্রার্থীর জন্য নুন্যতম যোগ্যতা অষ্টম শ্রেণী করা হবে। পঞ্চায়েত সমিতির জন্য আর জেলা পরিষদের জন্য নুন্যতম যোগ্যতা দশম শ্রেণী করা হবে বলে জানা যাচ্ছে। এই বিষয়ে পঞ্চায়েত রাজ আইনে সংশোধনের জন্য খুব শীঘ্রই ক্যাবিনেটে প্রস্তাব আনা হবে।

উল্লেখ্য, এপ্রিল ২০২১ এ প্রস্তাবিত ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি সম্পূর্ণ হওয়ার আগেই এই আইন লাগু করা হবে বলে জানা যাচ্ছে। করোনা মহামারীর কারণে উত্তর প্রদেশে নির্ধারিত সময়ে পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতি নেওয়া হয় নি। রাজ্যের পঞ্চায়েত নির্বাচন পিছিয়ে দেওয়া হয়েছে। ২০২০ ডিসেম্বরের নির্বাচন এখন ২০২১ এর এপ্রিলে হওয়ার কথা।

Related Articles

Back to top button