টাইমলাইনভারত

করোনাকালে পরিযায়ী শ্রমিকদের অতুলনীয় পরিষেবা যোগী সরকারের, হাভার্ডের গবেষণায় উঠে এল তথ্য

বাংলাহান্ট ডেস্কঃ করোনা সংক্রমণ কালে পরিযায়ী শ্রমিকদের সঠিক পরিষেবা প্রদানে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (yogi adityanath) ভূমিকা অপরিসীম। এমনটা ঘোষণা করে উত্তপ্রদেশের যোগী সরকারের ভূয়সী প্রশংসা করল দুনিয়ার অন্যতম শীর্ষ বিশ্ববিদ্যালয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় (harvard)।

করোনা আবহে পরিযায়ী শ্রমিকদের সমস্যা এক বড় আকার ধারণ করেছিল। সেইসময় তাদের ঘরে ফেরানোর ব্যবস্থা করা, রেশনের পরিষেবা, চিকিৎসা পরিষেবা সবকিছুতেই যোগী সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। শ্রমিকদের যেহেতু দৈনিক মজুরির উপর নির্ভর করে তাদের সংসার, সেই কারণে লকডাউনের সময় তাদের জন্য বিনামূল্যে রেশন পরিষেবা চালু করেছিলেন যোগী সরকার।

শ্রমিকদের খাদ্য সঙ্কট, আর্থিক সংকট দূর করার পাশাপাশি তাদের সুষ্ঠভাবে বাসস্থানে পৌঁছে দেওয়ারও ব্যবস্থা করেন যোগী সরকার। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক স্টাডিতে বলা হয়, পরিযায়ী শ্রমিকদের নিরাপদে ঘরে ফেরানোর জন্য বাস, ট্রেন পরিষেবা চালু করেছিল রাজ্য সরকার।

ভারতীয় রেল কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ১৬০৪ টি ট্রেন পরিষেবা চালু করে প্রায় ৩২১ লক্ষ পরিযায়ী শ্রমিককে ঘরে ফেরাবার ব্যবস্থা করে রাজ্য সরকার। ২৪ ঘন্টার বা পরিষেবা চালু করা হয়। জায়গায় জায়গায় করা হয় কোয়ারেন্টিনের ব্যবস্থাও। মান্য করা হয় সমস্ত করোনা বিধিনিষেধও।

এই সময়কালে যোগী সরকারের ভূমিকা ছিল অপরিসীম। শ্রমিকদের ঘরে ফেরানোর ব্যবস্থা করা, তাদের রেশনের ব্যবস্থা করা, চিকিৎসা পরিষেবা প্রদান, এমনকি তাদের পরিবারের পাশে দাঁড়ানো- সব মিলিয়ে করোনা আবহে যোগী সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। সেই কারণেই করোনা আবহে, যোগী সরকারের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

Back to top button