ভারত

ভিন ধর্মে বিয়ে করলে মিলবে না সরকারি সুবিধা, আইনে নয়া সংশোধন আনছে যোগী সরকার

বাংলা হান্ট ডেস্ক: লাভ জিহাদ আটকাতে উঠেপড়ে লেগেছে যোগী সরকার। ইতিমধ্যেই উত্তরপ্রদেশে ভিনধর্মে বিয়ে আটকাতে একটি আইন এনেছে সরকার। আর এবার আরও একটি আইনে সংশোধন আনছে রাজ্য প্রশাসন। এতদিন সেরাজ্যে ভিন ধর্মে বিয়ে করলে কিছু সরকারি সুবিধা পাওয়া যেত। ৪৪ বছর পুরনো সেই আইন [যোজনা] এবার বদল করতে মরিয়া যোগী প্রশাসন।

১৯৭৬ সালে ন্যাশানাল ইন্টিগ্রেশন ডিপার্টমেন্ট উত্তরপ্রদেশে একটি যোজনা চালু করে। এই যোজনা অনুযায়ী ভিনধর্ম ও ভিনজাতিতে বিয়ে করলে সরকারের তরফ থেকে নব দম্পত্তিকে আর্থিক সহায়তা করা হয়। লাভ জেহাদ রুখতে তাই ভিন ধর্মে বিয়েতে ‘উৎসাহ দানকারী’ এই যোজনা বাতিল করতে মরিয়া উত্তরপ্রদেশ সরকার।

উল্লেখ্য, ইতিমধ্যেই উত্তরাখণ্ডেও এমন যোজনা বন্ধ করার পথে সে রাজ্যের সরকার। একই পথে হেঁটে উত্তরপ্রদেশ সরকারও এই যোজনা বন্ধ করতে আইনে সংশোধন করতে চায়। এতদিন ভিন ধর্মে বিয়ে করলে নবদম্পতি বিয়ের দুই বছরের মধ্যে জেলাশাসকের কাছে আবেদন করতে পারেন। সেই আবেদনের ভিত্তিতে গত বছর ১১টি দম্পতি ৫০,০০০ টাকা করে আর্থিক অনুদান পেয়েছিলেন।

এই প্রসঙ্গে ইউপি সরকারের মুখপাত্র শ্রীকান্ত শর্মা সাফ জানিয়ে দিয়েছেন, বর্তমানে এই ধরণের যোজনা থেকে কোনও সাহায্য মিলবে না। তবে এই যোজনা পুরোপুরি বন্ধ হয়ে যাবে কিনা সে বিষয়ে তিনি কোনও মন্তব্য করেননি।

Back to top button