টাইমলাইনভারতরাজনীতি

বাজেটে নতুন ঘোষনা আধার থাকলে মিলবে প্যান

বাজেটেই মিলেছে একাধিক সুবিধা, আবার অন্যদিকে অনেক খাতে মিলতে চলেছে অনেক অসুবিধা। রোজকারের ব্যবহার করা জিনিসপত্রের দাম যেমন বেড়েছে তার পাশাপাশি আয় করের ক্ষেত্রে এবং মেয়েদের শিক্ষার ক্ষেত্রে এবং স্বাস্থের দিকে মিলতে চলেছে বেশি সুবিধা।

আর একদিন আগেই কি সুবিধা মিলবে কি মিলবে না সেই নিয়ে দেখা দিয়েছিলো একটা টানাপোড়েন । কিন্তু ফেলে আসা অতীতের বেশ কিছু নমুনা দেখলে  ভারতের আর্থিক দিক সম্পরকে সম্যক জ্ঞ্যান পাওয়া যাবে। গত বছর ভারতের আর্থিক অবস্থা যেখানে গিয়ে নেমেছিলো তাতে আশাহত প্রায় প্রত্যেক ভারতীয়। নরেন্দ্র মোদী ২০১৯ সালে দিল্লির তখত দখল করেই ১৪ অগাস্ট লালকেল্লা থেকে ঘোষণা করেছিলেন যে আগামী ২০২৪ সালের মধ্যে ভারতীয় অর্থনীতি ৫ ট্রিলিয়নের দিকে এগোবে।

 

 

 

তবে বর্তমানে রয়েছে তাতে তা সম্ভব নয়।এসবের মধ্যেই চালু হতে চলেছে নতুন নিয়ম প্যান বা স্থায়ী অ্যাকাউন্ট নম্বর-এর কার্ড-এর জন্য করদাতাদের কোনও লম্বা অ্যাপ্লিকেশন ফর্ম পূরণ করতে হবে না। প্যান কার্ডের জন্য অনেককেই ইনকাম ট্যাক্স অফিসে লাইন দিতে হচ্ছে।

এইসব ঝামেলার এবার অবসান হতে চলেছে, কারন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, ওই ব্যবস্থার পাশাপাশি  করদাতাদের করদাতাদের স্বাচ্ছন্দ্য ও সুবিধার্ জন্য যাচাই করার জন্য নতুন নিয়ম চালু করা হবে। মানে এবার থেকে আধার কার্ড থাকলেই মিলবে প্যান কার্ড। আর এতে আপাতত খুশির মুখ দেকতে চলেছেন দেশের সাধারন মানুষ । চলতি বছরেই মিলতে চলেছে এই সুবিধা।

Related Articles

Back to top button