টাইমলাইনআন্তর্জাতিক

এমনও সম্ভব! সমুদ্রের জলে নয় শূন্যে ভাসছে আস্ত জাহাজ, দেখে চমকে উঠবেন আপনিও

বাংলা হান্ট ডেস্ক: আমাদের চারপাশে প্রতিনিয়ত কিছু না কিছু ঘটেই চলেছে। যদিও, সেগুলির মধ্যে এমন কিছু ঘটনা ঘটে যেগুলিকে দেখে রীতিমতো চোখ কপালে উঠে যায় সবার। এমনকি, ঘটনাগুলি রীতিমতো অবিশ্বাস্য বলেও মনে হয় সকলের। সম্প্রতি ঠিক সেইরকমই এক ঘটনা সামনে এসেছে। আমরা সকলেই জানি যে, জাহাজ (Ship) গভীর সমুদ্রেই চলাচল করে। কিন্তু, সেটা কি কখনও আকাশেও ভেসে বেড়াতে পারে?

প্রথমবার শুনে অবশ্যই অদ্ভুত মনে হলেও এবার ঠিক সেইরকমই এক দৃশ্য প্রত্যক্ষ করেছেন ডেভিড মরিস নামের এক ব্যক্তি। শুধু তাই নয়, তিনি সেই অবাক করা দৃশ্যটি ক্যামেরাবন্দিও করে ফেলেন। যে ছবিটি দেখে চোখ কপালে উঠেছে সবার। জানা গিয়েছে, ইংল্যান্ডের কর্নওয়ালে ফ্যালমাউথের কাছে সমুদ্রের দিকে তাকিয়ে তিনি শূন্যে ভাসমান অবস্থায় একটি বিরাট জাহাজকে দেখতে পান।

স্বাভাবিকভাবেই, প্রথমবার এই ঘটনা প্রত্যক্ষ করতে পেরে অবাক হয়ে যান তিনি। যদিও, ওই ঘটনার পেছনে রয়েছে এক চমকপ্রদ বৈজ্ঞানিক কারণ। মূলত, মরীচিকা বা Superior Mirage-এর কারণেই এই ঘটনা ঘটেছে। উল্লেখ্য যে, মরু অঞ্চলের পাশাপাশি ব্রিটেনেও শীতকালে এই বিরল মরীচিকা দেখা যায়। যার ফলে আমাদের দৃষ্টিভ্রম ঘটে।

এই প্রসঙ্গে আবহাওয়াবিদ ডেভিড ব্রাইন জানিয়েছেন যে, Superior Mirage গুলি একাধিক চিত্র তৈরি করতে পারে। শুধু তাই নয়, এর ফলে দূরবর্তী জাহাজকে তার আসল অবস্থান থেকে উঁচুতে ভাসতে দেখার পাশাপাশি কখনও কখনও দিগন্তসীমার নিচেও কোনো বস্তু দৃশ্যমান হয়ে যেতে পারে।

Optical Illusion,Picture,England,Sea,Ship,Ship Floating In Air,Superior Mirage,Scientist,Britain

কিভাবে ঘটে এই ঘটনা: জানা গিয়েছে, এই ধরণের দৃষ্টিভ্রম সাধারণত আবহাওয়াজনিত কারণেই ঘটে। বিজ্ঞানীরা আবার এই ঘটনাকে তাপমাত্রা বিপর্যয় বা টেম্পারেচার ইনভারশন হিসেবে চিহ্নিত করেছেন। অর্থাৎ, এর ফলে উষ্ণ বায়ু হালকা হয়ে শীতল বায়ুর ওপর থাকে। যে কারণে আমরা সমতল পৃষ্ঠ বরাবর তাকালে দৃষ্টিভ্রমের শিকার হই।

Related Articles