‘এক’ ব্যক্তির কথাতেই হল কাজ! ED-র সহকারী ডিরেক্টরকে নিয়ে বড় সিদ্ধান্ত নিল আদালত

বাংলা হান্ট ডেস্কঃ প্রাথমিকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) মামলায় ফের নয়া টুইস্ট। সরিয়েছিলেন তিনি, ফেরালেনও সেই বিচারপতি। কিছুদিন আগেই কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডির (ED) সহকারী ডিরেক্টর মিথিলেশকুমার মিশ্রকে সরিয়ে দেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা (Justice Amrita Sinha)। রাজ্যের কোনও মামলায় মিথিলেশকুমার মিশ্রকে নিযুক্ত করা যাবে না বলে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি।

শুক্রবার তদন্তকারী অফিসার বদলের নির্দেশ ফিরিয়ে নিল হাইকোর্ট। অপসারিত মিথিলেশ কুমার মিশ্রকেই ফের আইও দায়িত্ব দিলেন হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। এর আগে অভিষেক মামলায় ইডিকে তুমুল ভর্ৎসনা করেন বিচারপতি। ইডির অ্যাসিসট্যান্ট ডিরেক্টর মিথিলেশ কুমার মিশ্রকে (IO of ED Mithilesh Mishra) বিচারপতি বলেন, “আপনার কি এই ধরনের তদন্ত করার জন্য প্রশিক্ষণ রয়েছে? আরও অফিসার চাই? নাকি অব্যহতি চাইছেন!”

মিথিলেশ কুমার এই প্রশ্নের জবাব দিলেও তাতে সন্তুষ্ট হননি বিচারপতি। বিচারপতি বলেন, ” এখানে নার্ভাস হওয়ার কোনও ব্যাপার নেই। এই ধরনের তদন্তের জন্য যে আত্মবিশ্বাসের প্রয়োজন তা ওনার মধ্যে নেই।” এরপরেই ইডির (ED) সহকারী ডিরেক্টর মিথিলেশকুমার মিশ্রকে সরিয়ে দেন বিচারপতি।

আরও পড়ুন: রেশন দুর্নীতিতে নয়া মোড়! চুরি কাণ্ডে মিলল সরকারি স্ট্যাম্প, কার হাত বাকিবুরের মাথায়? তোলপাড় রাজ্য

শুধু তাই নয়, পাশাপাশি যত দ্রুত সম্ভব নতুন অফিসার নিয়োগ করার জন্য ইডির ডিরেক্টরকে নির্দেশ বিচারপতি সিনহার। বিচারপতির নির্দেশ মতো নতুন অফিসারও দায়িত্বে আসেন। তবে এরই মধ্যে নিজের নির্দেশ ফিরিয়ে নিলেন বিচারপতি। কারণ কী?

justuce sinha ed

আগেই বিচারপতি পুনর্বিবেচনার জন্য আর্জি জানিয়েছিল ইডি। সূত্রের খবর, শুক্রবার শুনানি চলাকালীন, ভার্চুয়াল মাধ্যমে এজলাসে উপস্থিত হন ইডি ডিরেক্টর নবীন কুমার৷ আদালত তার ব্যাখাতেই নির্দেশ ফিরিয়ে নেয়। জানা গিয়েছে এদিন আদালতে জয়েন্ট ডিরেক্টর জানান, মিথিলেশ দক্ষ অফিসার। তিনিই এই তদন্ত সঠিক ভাবে তদন্ত এগিয়ে নিয়ে যেতে পারবেন। এরপরই নিজের সিদ্ধান্ত বদল করেন বিচারপতি। ফের রাজ্যের সব মামলায় মিথিলেশ কুমার মিশ্র তদন্ত করতে পারবেন বলে জানিয়েছে হাইকোর্ট।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর