পরিকাঠামোর জন্য বরাদ্দ ১০২ লক্ষ কোটি টাকা, জানালো কেন্দ্র

২০২০ সালের বাজেট অধিবেশন এর মধ্যেই শুরু হয়ে গেছে। কিন্তু ফেলে আসা অতীতের বেশ কিছু নমুনা দেখলে  ভারতের আর্থিক দিক সম্পরকে সম্যক জ্ঞ্যান পাওয়া যাবে। গত বছর ভারতের আর্থিক অবস্থা যেখানে গিয়ে নেমেছিলো তাতে আশাহত প্রায় প্রত্যেক ভারতীয়।

নরেন্দ্র মোদী ২০১৯ সালে দিল্লির তখত দখল করেই ১৪ অগাস্ট লালকেল্লা থেকে ঘোষণা করেছিলেন যে আগামী ২০২৪ সালের মধ্যে ভারতীয় অর্থনীতি ৫ ট্রিলিয়নের দিকে এগোবে। তবে বর্তমানে রয়েছে তাতে তা সম্ভব নয়। ২০১৪ সালে ৫ ট্রিলিয়নের অর্থনীতি পেতে ভারতকে এখন থেকেই ৯ থেকে ১০ শতাংশের বৃদ্ধি পেতে হবে। বিগত চারমাসে বেশি কর আদায় হলেও চলতি বছরের বাজেট নিয়ে মানুষ কিছু আশা রাখতে সাহস পাচ্ছেন না।

 

modi 600 440

 

 

 

এদিকে এনআরসি, সিএএ, সিএবি,এনপিআর নিয়ে মানুষ চিন্তায় রয়েছেন। পাশাপাশি বেড়ে চলেছে মুদ্রাস্ফিতি। আজ সংসদে অর্থনৈতিক সমীক্ষা রিপোর্ট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। সেই রিপোর্ট পেশ করার সময়ই আগামী ৫ বছরের জন্য ১০২ লক্ষ কোটি টাকার প্রকল্পের পরিকল্পনার কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। পরিকাঠামো খাতকে আরও চাঙ্গা করে তুলতেই এই ঘোষণা। রিপোর্ট পেশ করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ২০২০-২১ অর্থবর্ষে দেশের প্রবৃদ্ধির হার থাকবে ৬ থেকে ৬.৫ শতাংশের মধ্যে।

তিনি এও জানান চলতি অর্থবর্ষে দেশের প্রবৃদ্ধির হার পাঁচ শতাংশই থাকবে। পরিকাঠামোগত প্রিকল্পনার কথা মাথায় রেখেই  ২০২০-২৫, পাঁচটি অর্থবর্ষের জন্যে ১.৪ ট্রিলিয়ন ডলার বা ভারতীয় মুদ্রায় ১০২ লক্ষ কোটি টাকার বিনিয়োগের ঘোষণা করেন অর্থমন্ত্রী।গত ছয় বছরে সরকার পরিকাঠামোগত ক্ষেত্রে ইতিমধ্যেই ৫২ লক্ষ কোটি টাকা বিনিয়োগ করেছে সরকার, কিন্তু সেই জায়গায় দাড়িয়ে নতুন যে প্রকল্প হবে তাতে ৩৯ শতাংশ বিনিয়োগ করবে রাজ্য এবং কেন্দ্র। বিভিন্ন ক্ষেত্রে কাজের জন্য অনেক টাকা আলাদা করে রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

সম্পর্কিত খবর