বিমান বন্দর নাকি বাস স্ট্যান্ড বোঝাই মুশকিল! রাজ্যে চালু হতে চলেছে এমনই এক বিস্ময়কর বাস টার্মিনাস

বাংলাহান্ট ডেস্কঃ বিমান বন্দরের (airport) ন্যায় সেজে উঠেছে বাস স্ট্যান্ড (Bus stand)। প্রথম দেখায় বিমান বন্দর ভেবে ভুল করতে পারেন অনেকেই। এই নবনির্মিত বাস স্ট্যান্ডটি হল খাস কলকাতার (Kolkata) গড়িয়া (Garia) বাস স্ট্যান্ড। স্বচ্ছাতার নিরিখে বাকী বিমান বন্দরকে হারিয়ে শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নিয়েছিল কলকাতা বিমান বন্দর। এবার সেই তালিকায় নাম নথিভুস্ত করতে চলেছে গড়িয়া বাস স্ট্যান্ড।

download 2 20

 

যাত্রীদের সুবিধার্থে এই বাস স্ট্যান্ডকে নতুন রূপে সাজানো হয়। প্রায় দেড় বছর ধরে কাজ চলে এই গড়িয়া বাস টার্মিনাসের আধুনিকীকরণের জন্য। এবার তা আগামীকাল থেকেই যাত্রী সাধারণের উদ্দ্যেশ্যে উন্মুক্ত করে দেওয়া হবে। এখানে থাকছে উন্নত মানের পার্কিং লট, প্রতীক্ষালয়, রেস্তোরাঁ, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, শৌচালয়। এখান থেকে একাধিক রুটের বাতানুকূল বাস পরিষেবা চালু করা হয়েছে। বিমানবন্দর ছাড়াও সল্টলেক সেক্টর ফাইভ, নিউটাউন (Newtown), রাজারহাট (Rajarhat), ইকো স্পেস, বারাসত (Barasat), বেলুড় মঠ, হাওড়া স্টেশন-সহ একাধিক রুটের বাস পরিষেবা পাওয়া যাবে এখান থেকে। দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমের দূরপাল্লার বাসও পাওয়া যাবে এই টার্মিনাস থেকে।

গুরুত্ব পূর্ণ বাস টার্মিনাসের মধ্যে গড়িয়া একটি অন্যতম বাস স্টপ। হাওড়া-সহ বেশ কয়েকটি রুটের নাইট সার্ভিস বাস ছাড়ে এই স্ট্যান্ড থেকে। তাছাড়া বাস স্ট্যান্ডের কাছেই রয়েছে মেট্রো স্টেশন। ফলে ৬ নম্বর বাসস্ট্যান্ডকে টার্মিনাসে বদলের প্রয়োজন অনেক আগে থেকেই ছিল বলেই মনে করছেন পরিবহণ দফতরের আধিকারিকরা।

ওয়েস্ট বেঙ্গল ট্রান্সপোর্ট ইনফ্রাস্ট্রাকচার কমিটি সূত্রে খবর, যাত্রীদের সুবিধার্থেই বিমানবন্দরের ধাঁচে বানানো হয়েছে এই টার্মিনাসটি। ঝাঁ চকচকে লাউঞ্জে করা হয়েছে ডিজিটাল ডিসপ্লে বোর্ড। হাল্কা গান বাজানো হবে টার্মিনাস চত্বর জুড়ে। এখানে দোতলা টার্মিনাসের উপরে গাড়ি এবং মোটরবাইক রাখার পার্কিং লটের ব্যবস্থা করা হয়েছে। বিমানবন্দরের ন্যায় উপরের টার্মিনাসের পার্কিং লটে যাওয়ার জন্য লম্বা র‌্যাম্প পেরোতে হবে।

bus

পরিবহণ দফতর সূত্রে জানান হয়েছে, এক এক করে রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ বাস স্ট্যান্ডগুলিকে এভাবেই বদলে ফেলা হতে পারে। যাত্রী সুরক্ষার দিকেও নজর দেওয়া হয়েছে গড়িয়া বাস টার্মিনাসে। এখানে থাকছে আধুনিক অগ্নি-নির্বাপণ ব্যবস্থা, ইলেকট্রিক বাসের চার্জিং স্টেশন, রক্ষণাবেক্ষণ এবং মেরামতির জন্য আধুনিক সার্ভিস স্টেশন। এই টার্মিনাসে বসানো হয়েছে সৌর বিদ্যুতের প্যানেল। যেখান থেকে সরাসরি গ্রিডে বিদ্যুৎ জোগান দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এরফলে সমগ্র বাস টার্মিনাসের বিদ্যুৎ খরচও খানিকটা কম হবে। পরিবহণ দফতর সূত্রে খবর ধাপে ধাপে রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ বাস স্ট্যান্ডগুলি এভাবেই বদলে ফেলা হবে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর