টাইমলাইনভারত

২৪ ঘন্টায় আক্রান্ত ১.১৫ লক্ষ, আগামী ৪ সপ্তাহের ভয়াবহ পরিস্থিতি আঁচ করে সতর্কবার্তা কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্কঃ ক্রমাগত বাড়ছে করোনা (covid-19) সংক্রমণ। রোজই ভারতে (india) সংক্রমণের হার পার করে যাচ্ছে রেকর্ড সীমা। গত ২৪ ঘণ্টায় সংক্রমিতের সংখ্যা ১.১৫ লক্ষ মানুষ। এক লহমায় ভেঙে দিচ্ছে পূর্ববর্তী রেকর্ড। আগামী ৪ সপ্তাহ নিয়ে সংশয়ে রয়েছে স্বাস্থ্য মন্ত্রকও।

ভারতে বহুদিন হল শুরু হয়েছে করোনা দ্বিতীয় ঢেউ। এক্ষেত্রে পূর্বের তুলনায় সংক্রমিত মানুষের সংখ্যা বেশি হলেও, মানুষের মধ্যে কেমন একটা গা ছাড়া ভাব দেখা যাচ্ছে। এখনও দেশের এই পরিস্থিতিতে অনেকেই মাস্ক ব্যবহার করছেন না, মেনে চলছেন না করোনা সতর্কবিধি।

গত রবিবার করোনা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য এক জরুরী বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আবারও আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যে সাড়ে ৬ টায় সময় রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক সারবেন প্রধানমন্ত্রী। মুখ্য আলোচনার বিষয় করোনা সংক্রমণ।

করোনার এই নতুন ভয়াবহ রূপের বিষয়ে নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ভি কে পাল জানিয়েছেন, ‘দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে আমাদের সকলকে একজোট হয়ে লড়াই চালিয়ে যেতে হবে। আগামী ৪ সপ্তাহ খুবই সংকটের মধ্যে দিয়ে কাটতে চলেছে। এই পরিস্থিতিতে যদি মানুষজন এখনও না শুধরাতে পারেন, তাহলে পরবর্তীতে কিন্তু অনেক দেরী হয়ে যেতে পারে। দেশের জনসংখ্যার সিংহভাগ আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে’।

অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন বলেছেন, ‘গত বছরের থেকে এবছর বেশি সংক্রমণের জন্য দায়ী শুধুমাত্র মানুষের অসচেতনামূলক মনোভাব। মানা হচ্ছে না গাইডলাইন, সেইসঙ্গে মাস্ক ব্যবহার করছেন না অনেকেই’।

Back to top button