গরমে শরীরে জলের চাহিদা মেটাতে বেশি করে খান তরমুজ

আনারস, পেয়ারা, লিচু, তরমুজ, আমড়া প্রভৃতি সুস্বাদু ফল এ ঋতুতেই হয়ে থাকে। তাই শরীরের সাম্যতা বজায় রাখার জন্য এবং গরম থেকে নিজেকে বাঁচানোর জন্য গরমে বেশী করে খেতে হবে এইসব ফল। শরীর আর পেট ঠান্ডা রাখতে এইসব ফলের কোনো তুলনা নেই।

এমনকি বৃদ্ধদেরও নিয়মিতভাবে ফল খাওয়া উচিৎ এবং প্রতিদিন কিছু পরিমাণে হলেও ফল খাওয়ার অভ্যাস গড়ে তোলা উচিৎ।আজকাল কার দিনে সকলেই ব্যস্ত এবং প্রয়োজনের খাতিরেই বাইরের ভাজাপোড়া  এসব খাবার বেশী খেয়ে থাকেন। তবে গরমে তরমুজ খাওয়া খুব ভালো। তরমুজে যে পটাশিয়াম থাকে তা মানব দেহে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে এবং হৃদপিন্ডের সুস্থতা রক্ষা করে।

Culinary fruits front view

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন জানাচ্ছে, মনো এবং পলি আনস্যাচুরেটেড ফ্যাট রক্তে কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। প্রচুর জল থাকার কারণে শরীরের জল এর চাহিদা পুরন করে তরমুজ। তরমুজের বীজ স্নায়ু এবং পরিপাক তন্ত্রের ক্ষমতা বাড়ায়।

য়ার ছোটো  শিশুরাও আজকাল বাইরের বিভিন্ন রকম মুখরোচক খাবারের প্রতি বেশি আগ্রহী  হয়ে পড়ছে এবং তারা প্রতিদিনই সেসব খাবার খেতে চায়। কিন্তু, এসব খাবার রোজ খাওয়ার পরে শরীরের খুব ক্ষতি হচ্ছে। তাই এসব খারাপ খাবার না খেয়ে তার পরিবর্তে রোজ ফল খাওয়া খুব ভালো।

সম্পর্কিত খবর