৩০ সেপ্টেম্বরের পরেও “বৈধ” ২০০০-এর নোট! সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানালেন RBI গভর্নর

বাংলা হান্ট ডেস্ক: গত শুক্রবার ২০০০ টাকার নোট প্রত্যাহার করার ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India)। তারপর থেকেই এই ঘোষণার পরিপ্রেক্ষিতে রীতিমতো সাড়া পড়ে গিয়েছে দেশজুড়ে। পাশাপাশি, ছড়িয়ে পড়ছে নানান বিভ্রান্তিও। এমনকি, অনেকে আবার এই ঘটনাকে “নোটবন্দি”-র সাথেও তুলনা করছেন। তবে, এবার জনসাধারণকে আশ্বস্ত করলেন RBI-এর গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)।

সোমবার তিনি জানিয়েছেন ২০০০ টাকার নোট বদল করার জন্য তাড়াহুড়ো করার কোনো প্রয়োজন নেই। বরং, এই নোট বদল করার জন্য যে এখনও যথেষ্ট সময় রয়েছে সেই বিষয়টি জানিয়েছেন তিনি। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল গভর্নর জনসাধারণের উদ্দেশ্যে এটাও জানিয়েছেন যে, আগামী ৩০ সেপ্টেম্বর নোট বদলের সময়সীমা শেষ হয়ে গেলেও তারপরেও ২০০০ টাকার নোট বেআইনি হবে না।

এমতাবস্থায় স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে যে, তাহলে কেন নোট বদল করার ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমার উল্লেখ করা হয়েছে? এই প্রশ্নেরও উত্তর দিয়েছেন তিনি। সোমবার সংবাদমাধ্যমকে গভর্নর জানান, “এই সময় ব্যাঙ্কে ভিড় করার কোনো প্রয়োজন নেই। কারণ, নোট বদলের জন্য এখনও চার মাস সময় আছে।”

পাশাপাশি, তিনি জানান ৩০ সেপ্টেম্বরের পরেও ২০০০ টাকার নোট “অবৈধ” বলে বিবেচিত হবে না। এদিকে, নোট বদলের ক্ষেত্রে নির্দিষ্ট সময়সীমার বিষয়ে তিনি বলেন জনগণ যাতে এই বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করে সেকারণেই এমনটা বলা হয়েছে।

money 2000

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, গত রবিবারই গ্রাহকদের উদ্দেশ্যে একটি গাইডলাইন জারি করে স্টেট ব্যাঙ্ক। সেখানে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়, গ্রাহকেরা একবারে ২০০০ টাকার দশটি নোট অর্থাৎ ২০ হাজার টাকা ব্যাঙ্কে জমা দিতে পারবেন কিংবা পরিবর্তন করতে পারবেন। পাশাপাশি, এটাও জানানো হয় যে এই নোট জমা অথবা বদলানোর ক্ষেত্রে কাউকে কোনো পরিচয়পত্র দেখাতে হবে না কিংবা কোনো ফর্মপূরণও করতে হবে না।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর