৪১.৫ কোটি দরিদ্র কমল ভারতে! এটি একটি ‘ঐতিহাসিক পরিবর্তন’ বলল রাষ্ট্রসঙ্ঘ

বাংলাহান্ট ডেস্ক : ঐতিহাসিক সাফল্য ভারতের। অত্যন্ত তেমনই মনে করছে রাষ্ট্রসংঘ (UN)। ২০০৫-০৬ অর্থবর্ষ থেকে শুরু করে ২০১৯-২১ অর্থবর্ষের মধ্যে ভারতে গরীব মানুষের সংখ্যা কমেছে প্রায় ৪১.৫ কোটি। ইউএন এই সাফল্যকে ঐতিহাসিক বলেই মনে করছে। এই সাফল্যে এটাও পরিস্কার, ২০৩০ সালের মধ্যে ভারতে দারিদ্র্যের সংখ্যা কমবে প্রায় ৫০ শতাংশ। যা দেশের জন্য যথেষ্ট গর্বের বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

ইউএনডিপি (UNDP) বা ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের (Oxford University) অক্সফোর্ড দারিদ্র্য এবং মানব উন্নয়ন বিভাগ একটি সমীক্ষা করে সোমবার এই রিপোর্ট প্রকাশ্যে আনে। সেই রিপোর্টেই জানা যায়, ২০০৫-০৬ থেকে ২০২০-২১ অর্থবর্ষে ভারতে দারিদ্র্যের হার কমেছে ৪১.৫ কোটি।

রাষ্ট্রসংঘ একটি সাংবাদিক সম্মেলন করে এই তথ্য প্রকাশে আনে। সেখানে বলা হয়, মাত্র ১৫ বছরের মধ্যে দারিদ্র্যের চক্র থেকে ৪১.৫ কোটি মানুষকে মুক্ত করা বিরাট সাফল্যের বিষয়। ভারত তা সফলভাবে করে দেখিয়েছে। এটি একটি ঐতিহাসিক উদাহরণ বলেই ব্যাখ্যা করা হয়। ইউএন আরও জানায়, ভারতে সঠিক অর্থনৈতিক নীতি গ্রহন এই বিরাট সাফল্যের অন্যতম কারণ। এই একই পদ্ধতিতে চললে আগামী দশকের আগেই অর্থাৎ ২০৩০ সালের মধ্যেই ভারতের ৫০ শতাংশ মানুষ দারিদ্র্য সীমার উপরে উঠে আসবে।

ইউএন-এর প্রকাশ্যে আনা ওই রিপোর্ট থেকে জানা যাচ্ছে, ২০২০ সালের জনসংখ্যার হিসাবে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক গরীব মানুষ রয়েছে ভারতে। এই মুহুর্তে ভারতে গরীব মানুষের সংখ্যা ২২.৮৯ কোটি। এরপরই আছে নাইজেরিয়ার নাম। সেখানে গরীবের সংখ্যা ৯.৬৭ কোটি।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর