কলকাতা হাইকোর্ট থেকে ১ বিচারপতিকে বদলি করে দেওয়া হচ্ছে! তবে নতুন করে যোগদান করবেন ৩ জন

   

বাংলা হান্ট ডেস্কঃ গত বছর থেকে একাধিক দুর্নীতি ইস্যুতে তোলপাড় রাজ্য। আদালতে চলছে একের পর এক মামলা। এই উত্তপ্ত আবহেই ৩ জন নতুন বিচারপতি (New Justice) পেতে চলেছে কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। সূত্রের খবর, নভেম্বর মাসের শুরুতেই তিন জন নতুন বিচারপতি কলকাতা হাইকোর্টে যোগদান করতে চলেছে।

জানা যাচ্ছে ২ নভেম্বর তারা শপথ নিতেন পারেন। কলকাতা হাইকোর্টে যোগদান করতে আসা এই ৩ জনই দেশের অন্য তিন হাইকোর্ট থেকে বদলি হয়ে আসছেন। বর্তমানে কলকাতা হাইকোর্টে ৫২ জন বিচারপতি রয়েছেন। নতুন করে ৩ জন যোগদান করলে তা গিয়ে দাঁড়াবে ৫৫ এ।

তবে কলকাতা হাইকোর্ট থেকেও একজন বদলি হয়ে যাচ্ছেন অন্য কোনও হাইকোর্টে। অর্থাৎ কলকাতা হাইকোর্টে ৫২ থেকে বেড়ে শীঘ্রই বিচারপতির সংখ্যা হবে ৫৪. যদিও, কলকাতা হাইকোর্টে মোট ৭২ জন বিচারপতির থাকার কথা। তাই নতুন করে ৩ বিচারপতি এলেও স্বল্পতা থেকেই যাবে।

কারা যোগদান করছেন কলকাতা হাইকোর্টে? পাটনা হাইকোর্টের বিচারপতি মধুরেশ প্রসাদ, মণিপুর হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এমভি মুরলীধর এবং এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি সূর্য প্রকাশ কেশওয়ানি কলকাতা হাইকোর্টে যোগদান করবেন বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: কেন এত ধীর গতিতে চলছে নিয়োগ দুর্নীতির তদন্ত? অবশেষে সামনে এল ‘ভয়াবহ’ কারণ

high court

অন্যদিকে কলকাতা হাইকোর্ট থেকে বিচারপতি লপিতা বন্দ্যোপাধ্যায় বদলি হচ্ছেন। কলকাতা থেকে তিনি যাচ্ছেন পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টে। তবে ভিন রাজ্যের এতজন বিচারপতিতে একসঙ্গে এই রাজ্যে নিয়ে আসায় প্রশ্ন উঠছে। কেন কলকাতা হাইকোর্টের বর্ষীয়ান আইনজীবীদের বিচারপতি পদে উন্নীত না করে বারংবার বাইরে থেকে বিচারপতি নিয়ে আসা হচ্ছে তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠছে।

জানিয়ে রাখি, এর আগে ভিন রাজ্য থেকে ৪জন বিচারপতি কলকাতা হাইকোর্টে এসেছেন। যাদের মধ্যে কলকাতা হাইকোর্টের বর্তমান প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমও (Chief Justice T S Shivagnanam) রয়েছেন। ওনাকে দেড় বছর আগে মাদ্রাজ হাইকোর্ট থেকে নিয়ে আসা হয়েছিল।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর