টাইমলাইনটেক নিউজপশ্চিমবঙ্গরাজনীতি

পূরণ হল প্রতিশ্রুতি, মালদায় ৩৫ জন প্রাক্তন KLO জঙ্গি পেল চাকরির নিয়োগপত্র

বাংলাহান্ট ডেস্কঃ একুশের নির্বাচনের পূর্বেই তৃণমূল (All India Trinamool Congress) থেকে বিজেপি, যে যার অস্ত্রে শান দিচ্ছে। বিধানসভা নির্বাচনে নিজেদের ক্ষমতা কায়েম রাখতে, একের পর এক মাস্টার্স স্ট্রোক দিচ্ছে বাংলার শাসক দল। পৃথক কামতাপুরি রাষ্ট্রের দাবিতে জড়িত নব্বইয়ের দশকের প্রাক্তন KLO জঙ্গিদের হাত তুলে দেওয়া হল সরকারি চাকরির নিয়োগপত্র।

কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন নামে একটি বিশেষ সংগঠন গড়ে তুলেছিলেন জীবন সিংহ ও মিলটন বর্মন। ১৯৯৫ সালের ২৮ শে ডিসেম্বর গঠিত হওয়া এই দলের প্রভাব পড়েছিল আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায়। তখন থেকে ২০১০ সাল অবধি মালদা জেলার প্রচুর সংখ্যায় যুবকেরা এই দলে নাম লিখিয়ে জঙ্গি কার্যকলাপে লিপ্ত হয়ে পড়ে। হবিবপুর, বামনগোলা ও গাজোল ব্লকে কামতাপুরি ছিল তাদের প্রধান টার্গেট।

সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনেন মুখ্যমন্ত্রী
এইসকল এলাকার যুবক এমনকি যুবতীদেরও মোটা অংকের অর্থের লোভ দেখিয়ে জঙ্গি দলে যোগদান করানো হত। পরবর্তীতে এই KLO দলের প্রভাব কমতে শুরু করলে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তাদের সমাজের মূলস্রোতে ফেরানোর সিদ্ধান্ত নেন। সেই মত তাদের সরকারি চাকরি দিয়ে জীবিকা নির্বাহের ব‍্যবস্থা করে দেওয়ারও কথা বলেন।

কয়েকজন চাকরি পেলেও আটকে যায় অনেকরটাই
মুখ্যমন্ত্রীর কথায় ৪১ জন KLO জঙ্গি আত্মসমর্পণ করেছিলেন। তাদের বেশ কয়েকজনকে স্পেশাল হোমগার্ড পদে নিযুক্তও করা হয়। কিন্তু বেশ কয়েকজন চাকরি পাওয়ার পর নতুন করে আত্মসমর্পণ করা KLO জঙ্গিদের আর কোন চাকরির খোঁজ মেলে না। অধৈর্য্য হয়ে পড়ে তারা ৮ ই মার্চ মুখ্যমন্ত্রী মালদায় থাকাকালীন তার সঙ্গে দেখা করে এইসকল মানুষকে চাকরির ব‍্যবস্থা করে দিতে বলেন।

বাকিদেরও দেওয়া হল চাকরি
মঙ্গলবার জেলা প্রশাসনিক ভবনে ৩৫ জন প্রাক্তন KLO সদস্যের হাতে হোমগার্ডের চাকরির নিয়োগপত্র তুলে দিয়ে পুলিশ সুপার অলোক রাজোরিয়া জানিয়েছেন, ‘আজ ৩৫ জন প্রাক্তন KLO সদস্যের হাতে চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হল ৷ আগামী ৪৫ দিন ধরে তাঁদের কাজের ট্রেনিং দেওয়া হবে ৷ তারপর তাদের কাজে নিযুক্ত করা হবে৷ দীর্ঘদিন ধরে করে আসা তাদের দাবি আজ পূরণ হয়েছে। তবে এদের মধ্যে যাদের সমস্ত কাগজপত্র ঠিক ছিল তারাই চাকরির নিয়োগপত্র পেয়েছে। বাকিদের জন্য পরে চিন্তা ভাবনা করা হবে’।

Back to top button