৪২৭০০০ টাকা জরিমানা, যাওয়া যাবে না আদালতে! CAA আন্দোলনে হিংসা ছড়ানো ৮৬ দাঙ্গাকারীদের সাজা

বাংলা হান্ট ডেস্ক : আজ থেকে প্রায় বছর তিনেক আগে সিএএ (CAA) নিয়ে অগ্নিগর্ভ হয়ে উঠেছিল ভারতের পরিস্থিতি। ২০১৯ সালের ডিসেম্বর মাসে উত্তর প্রদেশের (UP) অমরোহা জেলায় সিএএ বিরোধী আন্দোলনকারীরা ব্যাপাক ভাঙচুর চালায় গোটা এলাকা জুড়ে। নষ্ট হয় বহু সম্পত্তি। মামলা দায়ের হয় আন্দোলনকারীদের বিরুদ্ধে। সেই মামলার রায় ঘোষণা হল গত বৃহস্পতিবার। এই মামলার তদন্তের জন্য গঠিত বোর্ড মোট ৮৬ জনকে দোষী সাব্যস্ত করল।

জানা যাচ্ছে, ওই মামলা, অপরাধী সাব্যস্ত হওয়া ৮৬ জনের থেকে ক্ষতিপূরণ বাবদ ৪ লক্ষ ২৭ হাজার ৪৩৯ টাকা আদায় করা হবে। এবং এটাও বলা হয়, এই রায়ের বিরুদ্ধে আদালতে আবেদনও করা যাবে না। মামলার জন্য গঠিত ট্রাইব্যুনালের প্রধান ডঃ অশোক কুমার সিংহ ও প্রবীণ অগ্রবাল এই রায়ে শিলমোহর লাগান। হিসেব বলছে প্রত্যেক দোষী ব্যক্তি ৪৯৭১ টাকা করে জরিমানা দেবে। জানা যাচ্ছে এই জরিমানা আদায়ের দায়িত্ব দেওয়া হয়েছে এলাকার জেলা আধিকারিককে।

nrc
CAA এবং NRC বিরোধী আন্দোলন

বিশেষ সূত্রে খবর, যে ৮৬ জন ব্যক্তি দোষী সাব্যস্ত হয়েছে তাদের মধ্যে তিন জনকে এখনও শনাক্তই করা যায়নি। তাদের ছবি পোস্টারও লাগানো হয়েছে চারিদিকে। এই পোস্টার লাগাতে যে খরচ হবে তাও নাকি ওই ৩ ব্যক্তির থেকেই নেওয়া হবে বলে জানা যাচ্ছে। এছাড়া মেরাঠের আরও একাধিক ঘটনায় মোট ২৭৭ জন অপরাধীকে নোটিশ পাঠানো হয়েছে। সূত্র মারফত খবর, এই হামলায় শুধুমাত্র সরকারি সম্পত্তিই ধ্বংস করা হয় নি, হামলা চালানো হয় পুলিসের উপরও।

অমরেহার জেলা ম্যাজিস্ট্রেট বিকে ত্রিপাঠী জানান ট্রাইব্যুনালের আদেশ অনুসারে কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। অভিযুক্তদের হয়ে লড়ার জন্য আইনজীবীর নিযুক্ত করে জামিয়ৎ উলামায়ে হিন্দ। জামিয়ৎ-এর আইনজীবী ট্রাইব্যুনালের এই রায়ের সম্পূর্ণ বিরোধিতা করেছেন

Avatar
Sudipto

সম্পর্কিত খবর