টাইমলাইনটেক নিউজভারত

রোগীদের জন্য স্মার্ট অ্যাম্বুলেন্সের পাশাপাশি ক্রেতাদের জন্য নতুন অভিজ্ঞতা! 5G পরিষেবায় মিলবে এতকিছু

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই দেশজুড়ে 5G পরিষেবা (5G Service) শুরু করার জন্য প্রস্তুতি নিচ্ছে টেলিকম সংস্থাগুলি। যার ফলে বর্তমান 4G পরিষেবার তুলনায় আরও উচ্চ গতির ডেটা ব্যবহারের পাশাপাশি বাধাহীন ভাবে ভিডিও উপভোগ করতে পারবেন গ্রাহকেরা। তবে, এই পরিষেবাগুলির পাশাপাশি, গ্রাহকেরা স্মার্ট অ্যাম্বুলেন্স থেকে শুরু করে ক্লাউড গেমিং পর্যন্ত সবকিছুরই সুবিধা পাবেন। এমনকি কেনাকাটার সময়েও গ্রাহকেরা একেবারে নতুন অভিজ্ঞতা পেতে পারেন।

হাই কোয়ালিটির ভিডিও সেকেন্ডের মধ্যে ডাউনলোড করা যাবে: পঞ্চম প্রজন্মের অর্থাৎ 5G টেলিযোগাযোগ পরিষেবার মাধ্যমে, হাই কোয়ালিটির দীর্ঘ ভিডিও বা সিনেমা মোবাইল এবং অন্যান্য ডিভাইসে কয়েক সেকেন্ডের মধ্যে ডাউনলোড করা যাবে। এটি এক বর্গকিলোমিটারে প্রায় এক লক্ষ কমিউনিকেশন ডিভাইসকে সাপোর্ট করবে বলেও জানা গিয়েছে।

নেটওয়ার্ক ১০ গুণ বেশি দ্রুত হবে: এই পরিষেবায় সুপারফাস্ট স্পিড (4G-র চেয়ে প্রায় 10 গুণ বেশি দ্রুত) পরিলক্ষিত হবে। এছাড়াও, এটি 3D হলোগ্রাম কলিং, মেটাভার্স অভিজ্ঞতা এবং শিক্ষাসংক্রান্ত অ্যাপ্লিকেশনগুলিকে নতুনভাবে সংজ্ঞায়িত করতে পারে।

কেনাকাটার পদ্ধতি পরিবর্তন করবে: ভারতীয় গ্রাহকরা শীঘ্রই নির্বাচিত শহরগুলিতে 5G পরিষেবা পেতে শুরু করবেন। শুধু তাই নয়, পরবর্তী ১২ থেকে ১৮ মাসের মধ্যে এই পরিষেবার আরও বিস্তৃত প্রসার দেখতে পাওয়া যাবে। সময়ের সাথে সাথে, নতুন প্রযুক্তি ব্যবহারেও এক নজিরবিহীন দৃষ্টান্ত ঘটবে এর মাধ্যমে। খুচরো বিক্রেতারা একটি 5G পরিবেশে অগমেন্টেড রিয়ালিটি (AR)-র সাথে কাজ করছেন। এর মাধ্যমে, ক্রেতাদের বাড়িতে একটি নতুন আসবাবপত্র কেমন দেখতে লাগবে এইরকম অভিজ্ঞতাও দেওয়া যেতে পারে।

শিক্ষা প্রদান সহজ হবে: 5G পরিষেবা শিক্ষা প্রদানের উপায়েও পরিবর্তন আনতে পারে। এমনকি প্রত্যন্ত জায়গাতে শিক্ষক বা অতিথি লেকচারারদের সাথে চালিত হলোগ্রামের মাধ্যমে বা মিশ্র-বাস্তব বিষয়বস্তু শ্রেণিকক্ষে সম্প্রচারের মাধ্যমে শিক্ষা প্রদান করা যেতে পারে।

augmented reality,5G,5G Service,Tech News,India,national,New Experience,smart ambulances,Education,benefits

5G সংযুক্ত অ্যাম্বুলেন্স থাকবে: চলতি বছরের শুরুতে, Airtel অ্যাপোলো হাসপাতাল এবং সিস্কোর সাথে একটি 5G সংযুক্ত অ্যাম্বুলেন্স প্রদর্শন করেছিল। এর সাহায্যে হাসপাতালের চিকিৎসক ও বিশেষজ্ঞরা রিয়েল টাইমের ভিত্তিতে রোগীর টেলিমেট্রি ডেটা সম্পর্কে তথ্য পেতে পারেন।

Related Articles