নয়া বছরে ধামাকা! একলাফে ১৫% বাড়ানো হল পেনশনভোগীদের ডিআর, কত মাসের বকেয়া মিলবে?

বাংলা হান্ট ডেস্কঃ নতুন বছরের শুরুতেই কেন্দ্রীয় পেনশনভোগীদের জন্য দারুন সুখবর। গত বছরেই উৎসবের মরসুমে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধি করেছে কেন্দ্র। আর এবার নয়া বছরের কেন্দ্রীয় পেনশনভোগীদের নিয়ে বিরাট সিদ্ধান্ত নিল মোদী সরকার (Central Government)। প্রভাত খবরের রিপোর্ট অনুযায়ী, পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ (Pensioners, Dearness Relief) ১৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। যার সুবিধা পেতে চলেছেন পঞ্চম বেতন কমিশনের আওতায় আসা পেনশনভোগীরা। অর্থাৎ নতুন বছরের শুরুতেই কপাল খুলছে তাদের।

   

সূত্রের খবর অনুযায়ী বলা হয়েছে, কেন্দ্রীয় ভবিষ্য তহবিলের (সিপিএফ) সুবিধাভোগীদের জন্য মহার্ঘ ত্রাণ বৃদ্ধির বিষয়টি রাষ্ট্রপতির অনুমোদন পেয়েছে।
কেন্দ্র সরকার ২০২৩ সালের ১ জুলাই থেকে পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ বৃদ্ধি কার্যকর করেছে। উল্লেখ্য, আগে এই কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ ছিল ৪১২ শতাংশ। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে হল ৪২৭ শতাংশ।

কেন্দ্রীয় পেনশনভোগীদের পাশাপাশি মৃত সিপিএফ সুবিধাভোগীদের বিধবা এবং যোগ্য নির্ভরশীল সন্তানরাও এই সুবিধার আওতায় আসবে। সূত্রের খবর অনুযায়ী, ১৯৬০ থেকে ১৯৮৫ সালের মধ্যে অবসর নেওয়া যে সকল কেন্দ্রীয় সরকারি কর্মী রয়েছেন তাদের জন্য এই মহার্ঘ ত্রাণ বৃদ্ধির বিষয়টি কার্যকর হবে।

প্রসঙ্গত, উৎসবের আবহে ২০২৩ সালের অক্টোবর মাসেই ৪% ডিএ (DA)বৃদ্ধি পেয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগে ৪২% মহার্ঘ ভাতা পেতেন তারা। বর্তমানে তা বেড়ে হয়েছে ৪৬%। বিশেষজ্ঞ মহলের মতে মুদ্রাস্ফীতি সূচকের যা গতি রয়েছে তার ওপর ভিত্তি এই বছর ২০২৪ সালের প্রথম দিকেই মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হতে পারে। এবার মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছে গেলে সেই টাকার অঙ্ক কর্মীদের মূল বেতনে যোগ হবে। জানুয়ারি থেকে জুন মাসের অর্ধেকের জন্য মহার্ঘ ভাতা ৪ থেকে ৫ শতাংশ বৃদ্ধি করা হতে পারে বলে মনে করা হচ্ছে।

da hike v

আরও পড়ুন: কোথাও ৮, কোথাও ১০! ফের দক্ষিণবঙ্গে ফিরছে হাড় কাঁপানো শীত, ভয়ঙ্কর আপডেট দিল আবহাওয়া দপ্তর

ওদিকে সামনেই লোকসভা নির্বাচন। তার আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা ফের বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। ওদিকে নয়া বছরে শুধু কর্মীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়বে এমনটা না, বাড়বে বাড়ি ভাড়া ভাতা অর্থাত্‍ এইচআরএও। যদি কেন্দ্রীয় কর্মীদের ডিএ বেড়ে ৫০ শতাংশ বা তার বেশি হওয়ার সঙ্গে সঙ্গে এইচআরএও HRA সংশোধন করা হবে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ বা তার বেশি হলে HRA সংশোধন করা হবে।