৬ হাজার কোটিতে যেন বিলেতের ট্রেন! কলকতা মেট্রোর নয়া লুক দেখে গর্ব করবেন আপনিও

বাংলা হান্ট ডেস্ক : মোদী সরকারের (Narendra Modi) আমলে দেশের পরিকাঠামো ব্যবস্থার সার্বিক উন্নতি চোখে পড়ার মতো। ট্রেন পরিষেবা থেকে মেট্রো, বিমান থেকে রাস্তা সমস্ত কিছুই তৈরি হয়েছে বিদ্যুৎ গতিতে। সেই তালিকায় রয়েছে তিলোত্তমা নগরীর কলকাতা মেট্রোর (Kolkata Metro) নাম। দ্রুত গতিতে আধুনিকা হচ্ছে শহর কলকাতা (Kolkata)। বিলেতি মেট্রোর ধাঁচে আনন্দ নগরীতে ছুটবে অত্যন্ত আধুনিক মেট্রো রেক ।

সূত্রের খবর, খুব দ্রুত গতিতে বদলাতে চলেছে কলকাতার মেট্রো সার্ভিস। এমনিতেই বাঙলার মানুষের কলকাতা মেট্রো নিয়ে গর্বের শেষ নেই। সবচেয়ে প্রাচীন মেট্রো বলে কথা, গর্ব তো হবেই। আর এবার সেই মেট্রো লাইনকে বদলানোর জন্য কাজ চলছে পুরোদমে। শোনা যাচ্ছে, প্রথম দর্শনে দেখে বোঝার উপায় থাকবে না যে এটা সত্যি ভারতীয় মেট্রো নাকি বিদেশের উন্নত কোনো শহরের মেট্রো রেল।

   

একথা অনেকেই জানেন যে, গোটা শহর কলকাতা জুড়ে নতুন নতুন সব মেট্রো স্টেশন তৈরি হচ্ছে। আর এই প্রতিটি স্টেশনে রয়েছে আধুনিক ব্যবস্থাপনা। ইতিমধ্যে তুলে দেওয়া হয়েছে প্রাচীন নন এসি রেক। যাত্রী সুবিধার্থে সমস্ত রেকেই লাগানো হয়েছে এসি। অর্থাৎ নতুন যে সমস্ত মেট্রো রেক আসবে তার প্রত্যেকটিতে থাকবে ফুল এসি।

আরও পড়ুন : উত্তম কুমারের সঙ্গে কাজের সুযোগ পেয়েও হাতছাড়া করেন সরোজ খান! অবাক করে দেবে সেই কাহিনী

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, খুব শীঘ্রই মোট ৮৫ টি নতুন মেট্রো রেকের আমদানি করতে চলেছে তিলোত্তমা নগরী। অর্থাৎ সবে মিলিয়ে সংখ্যাটা বেড়ে হবে ১৩১। এবং কলকাতা মেট্রোর এই আধুনিকরনের জন্য প্রায় ৬ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে ভারতীয় রেল। টাকার অঙ্ক থেকেই আন্দাজ করতে পারবেন যে, এই প্রোজেক্ট ঠিক কতটা বড় হতে চলেছে। জানা যাচ্ছে তাকিয়ে দেখার মত করেই গড়ে তোলা হবে কলকাতার মেট্রোকে।

আরও পড়ুন : স্বপ্ন হবে সত্যি, মাধ্যমিক পাশেই পেয়ে যান ISRO-র চাকরি! অপেক্ষা করছে মোটা বেতন

জানা যাচ্ছে আধুনিকতার পাশাপাশি সংস্কৃতির-ও পূর্ণ খেয়াল রাখতে চলেছেন রেল কর্তৃপক্ষ। কামরার ভিতরে তুলে ধরা হবে বাংলার সংস্কৃতির কথা, কামরার গায়ে লেখা থাকবে মনীষীদের বিভিন্ন উক্তি। স্থান বিশেষে রাখা হবে টেরাকোটার কাজের নিদর্শন। রেকের হাতল থেকে শুরু করে স্ট্যান্ডিং সিট-র মত একাধিক বিষয়ে বদল আনার পরিকল্পনা করছে রেল মন্ত্রণালয়।

আরও পড়ুন : ভারত জুড়ে ৩০০ শহরে একেবারে ফ্রি! এভাবে বিনামূল্যে পান শাহরুখের ‘জওয়ান’র প্রথম দিনের টিকিট

fotojet 72 sixteen nine

এসবের পাশাপাশি মেট্রোর মেঝেতে যাতে যাত্রীদের পা পিছলে না যায় সেদিকেও বিশেষ নজর দেবেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। নিরাপত্তা বাড়াতে গোটা মেট্রো চত্বরকে মুড়ে ফেলা হবে সিসিটিভি দিয়ে। প্রয়োজন বিশেষে যাত্রীরা সরাসরি কথা বলতে পারবেন মোটর ম্যানের সঙ্গে। সূত্রের খবর, বুলেট ট্রেনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন মেট্রোর চেহারা নির্মাণ করবে ভারতীয় রেল।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর