ওয়ানডে ক্রিকেটকে আকর্ষনীয় করতে 25 ওভারের মোট চারটি ইনিংস করার প্রস্তাব দিলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকর।

দিবা-রাত্রির টেস্ট ম্যাচ আয়োজন করে ইতিমধ্যেই টেস্ট ক্রিকেটকে জনপ্রিয় করে তোলার প্রস্তুতি শুরু করে দিয়েছে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড। এবার ওয়ানডে ক্রিকেটকে আরও অনেক বেশী জনপ্রিয় করে তোলার জন্য এক অভিনব প্রস্তাব দিলেন ক্রিকেটের ঈশ্বর শচিন তেন্ডুলকর। একদিনের ক্রিকেটে প্রতিটি টিম যে 50 ওভার করে খেলার সুযোগ পায় সেই 50 ওভার কে ভেঙ্গে দুটি ইনিংসে করার প্রস্তাব দিলেন মাস্টার ব্লাস্টার। অর্থাৎ মাস্টার ব্লাস্টার এর মতে একটি ওয়ানডে ম্যাচে 25 ওভার করে মোট চারটি ইনিংস করা হোক।

ওয়ানডে ক্রিকেটের উন্মাদনা এবং আকর্ষণ কে আরো অনেক বেশি করে ছড়িয়ে দেওয়ার জন্য শচিন তেন্ডুলকর প্রস্তাব দেন যে 50 ওভারের ইনিংসটিকে দু’ভাগে ভাগ করে প্রথমে পঁচিশ ওভার ব্যাট করুক একদল, তারপর ফের পঁচিশ ওভার ব্যাট করুক আরেক দল। এবং এই ভাবেই বাকি 50 ওভারকে ফের দুভাগে ভাগ করে ব্যাট করুক দুই দল। এবং প্রত্যেক ইনিংসের পরে 15 মিনিট করে ব্রেক দেওয়া হোক দুটি দলকেই। এছাড়াও শচিন টেন্ডুলকর বলেন যে যদি কোন দল প্রথমে ব্যাট করে প্রথম 25 ওভারের মধ্যেই অলআউট হয়ে যায় তাহলে বিপক্ষ দল সেই রান তোলার জন্য 50 ওভার ব্যাটিং করার সুযোগ পাবে। অর্থাৎ বিপক্ষ দলকে 50 ওভার ব্যাটিং করার সুযোগ দেওয়া হবে সেই রান তোলার জন্য।

tendulkaricchalloffame 770x433

ওয়ানডে ম্যাচে বিশেষ করে যে ম্যাচ গুলি দিনরাত্রি ওয়ানডে ম্যাচ হয় সেই ম্যাচগুলোতে একটা বড় ভূমিকা পালন করে থাকে শিশির। শিশির এর জন্যই যারা দ্বিতীয় সিজনে বোলিং করেন সেই দলের বেশ অসুবিধা হয় বল করতে। বল হাতে গ্রিপ করতে অসুবিধা হয় বোলারদের। আর এই কথা মাথায় রেখে ওয়ানডে ক্রিকেটে এমন পরিবর্তন আনার কথা বলেছেন কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। শচীন মনে করেন যদি এই প্রক্রিয়ায় ওয়ানডে ক্রিকেট খেলা হয় তাহলে কোন দলকেই শিশিরের জন্য অসুবিধা পড়তে হবে না, প্রতিটি দলই সমান সুযোগ পাবেন।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর