তিরুপতি মন্দিরে পূজা দিয়ে কার্টোস্যাট-৩ এর সফলতা কামনা করলেন ইসরো প্রধান কে.সিবান

বাংলা হান্ট ডেস্কঃ Isro প্রধান কে সিবান (K.Sivan) ভারতের উপগ্রহ কার্টোস্যাট – ৩ (Cartosat-3) এর উৎক্ষেপণের আগে মঙ্গলবার তিরুপতির তিরুমালা মন্দিরে পূজা দেন। ইসরো বুধবার শ্রীহরিকোট থেকে কার্টোস্যাট – ৩ এর সাথে সাথে আমেরিকার আরও ১৩ টি ছোট উপগ্রহ লঞ্চ করবে। আর এই অভিযানের আগে ইসরো প্রধান কে. সিবান ভগবান ভেঙ্কটেশ এর পূজা করেন।

ISRO PSLV C40 1280

এরপর উনি সংবাদ মাধ্যমকে জানান, চন্দ্রযান-২ এর অর্বিটর খুব ভালো মতো কাজ করছে, আর চাঁদ থেকে খুব ভালো মতো তথ্য পৃথিবীতে পাঠাচ্ছে। চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রম সাত সেপ্টেম্বর চাঁদের মাটিতে সফট ল্যান্ড করার প্রচেষ্টায় ব্যার্থ হয়েছে। চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি দূরে ল্যান্ডার বিক্রমের সাথে পৃথিবীর সাথে সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে যায়।

 

কার্টোস্যাট – ৩ একটি স্যাটেলাইট, এটি কার্টোস্যাট সিরিজের নবম স্যাটেলাইট। এই স্যাটেলাইটকে পৃথিবী থেকে ৪৫০ কিমি উপরের কক্ষপথে স্থাপিত করা হবে। পৃথিবীর নিরীক্ষণ করা এই রিমোট সেন্সিং উপগ্রহ কার্টোস্যাট – ৩ একটি উন্নত সংস্করণ যেটা কার্টোস্যাট – ২ সিরিজের উপগ্রহের তুলনায় উন্নত লেন্সের সাথে যুক্ত। এই স্যাটেলাইটে উন্নত ছবির সাথে সাথে রণনৈতিক অ্যাপ্লিকেশনও থাকবে। কার্টোস্যাট – ৩ তৃতীয় প্রজন্মের অনেক উন্নত আর আধুনিক উপগ্রহ, যেটির সাহায্যে ছবি নেওয়া সম্ভব।

chandrayaan 2 landing vikram lander isro 1 2 1

এই স্যাটেলাইটে পৃথিবীর সবথেকে উন্নত এবং আধুনিক ক্যামেরা লাগানো আছে। ক্যামেরা এতটাই শক্তিশালী যে, এটি মহাকাশ থেকে মাটির ১ ফুটের থেকে কম উচ্চতার ছবি তুলতে সক্ষম হবে। এরমানে এই যে, আপনার হাতে থাকা ঘড়ি পরিস্কার ভাবে দেখা যাবে। কার্টোস্যাট – ২ সিরিজের উপগ্রহের তুলনায় এই উপগ্রহে অনেক উন্নত ক্যামেরা আর লেন্স আছে। পাকিস্তানে হওয়া স্যার্জিক্যাল স্ট্রাইকে কার্টোস্যাট উপগ্রহের সাহায্য নেওয়া হয়েছিল।

 

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর