নাগরিকত্ব সংশোধনী বিল: সংসদের দুই কক্ষেই পাশ, তবে কাদের জন্য বিপদ অপেক্ষা করছে?

বাংলা হান্ট ডেস্ক : দেশজুড়ে হৈ হৈ কাণ্ড। পাশ হল নাগরিকত্ব সংশোধনী বিল। সংসদের দুই কক্ষে পাশ হওয়ার পরদিন অর্থাত্ বৃহস্পতিবারই রাষ্ট্রপতির অনুমোদ মিলেছে। তাই আর দেরি নয়। এবার পালা আইন প্রনয়নের।কিন্তু বিলের বিরোধিতায় সরব গোটা উত্তর-পূর্ব ভারত। অসম ও ত্রিপুরা সহ মিজোরামে উত্তজেনার আঁচ ছড়িয়েছে। তবে এই বিল নিয়ে যদিও ভারতীয় মুসলিম দের ওপর কোনো প্রভাব পড়বে না বলে জানানো হয়েছে। কিন্তু নাগরিকত্ব সংশোধনী বিলের নিয়ে আটটি গুরুত্বপূর্ণ তথ্য সকলের জানা উচিত। আর তা হল-

. এই নাগরিকত্ব সংশোধনী আইন অনুসারে ১৯৫৫ সালের আইনকে সংশোধনী করা হয়েছে। যার মাধ্যমে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান ধর্মাবলম্বীরা নাগরিকত্ব পাবেন।
. শুধুমাত্র বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান মুসলিম অধ্যুষিত বলে সেই দেশগুলির হিন্দুদেরই নাগরিকত্ব দেওয়া হবে।
. নতুন নিয়ম অনুযায়ী তিন দেশ থেকে আসা শরনার্থীদের আর ১১ বছর নয় এবার মাত্র ছয় বছর ধরে ভারতে বসবাস করে থাকলেই নাগরিকত্বের অধিকার মিলবে।Citizenship Amendment Bill 2019 and Amit Shah

. এই নতুন আইনে ১৯৫৫ সালের আইনের মতোই যাঁদের বাবা মা ভারতীয় তাঁরাও ভারতীয় নাগরিকত্ব পাওয়ার যোগ্য়।
. যদি কোনো শরনার্থী অবৈধ ভাবে এদেশে এসে বাস করেন। অর্থাত্ পাসপোর্ট বা ভিসা ছাড়া সেক্ষেত্রে নিরিষ্ট সময়কালের বেশি সময় ধরে বাস করলেই পাবেন নাগরিকত্বের অধিকার।

. অন্যদিকে ১৯৪৬ সালের বিদেশি আইন, এবং ১৯২০ সালের পাসপোর্ট আইন এর বদল হচ্ছে না। তাই অবৈধ ভাবে অভিবাসীদের জন্য জেলে পাঠানো বা ফিরিয়ে নেওয়ার নিয়ম বহাল থাকবে।
. যদি ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে থেকে ওই তিনদেশের ছয় সম্প্রদায় কোনো নথি ছাড়াই এদেশে বাস করে থাকেন তাহলে তাঁদের কোনো রকম শাস্তি দান করে হবে না। বরং নাগরিকত্ব পাবেন।

সম্পর্কিত খবর