জানুয়ারির তুলনায় পেট্রল ডিজেলের দাম কমল প্রতি লিটারে ৬ টাকা

বাংলাহান্ট ডেস্কঃ ২০১৬ সালের পর সবথেকে কমেছে অপরিশোধিত তেলের দাম।অপরিশোধিত তেলের হারে 25% এর ব্যাপক পতন ঘটেছে। জানুয়ারীর তুলনায়, অপরিশোধিত তেলের দামের এখন অনেক কমে গেছে এবং ভারতে জ্বালানির হার লিটারে ৬ টাকার বেশি কমেছে।

petrol maps of india image

ভারত তার তেলের প্রয়োজন হলে 80% এরও বেশি আমদানি করে, আন্তর্জাতিক বাজারের হারগুলি ভারতে জ্বালানির দামকে প্রভাবিত করে। তেল প্রতি ব্যারেল 30 ডলারের নিচে নেমে যাওয়ায়, তেল বিপণন সংস্থাগুলি এখন তেলের ক্রয় ক্রমবর্ধমান ক্রয়ের মাধ্যমে তাদের লাভ ও মার্জিনকে বাড়িয়ে তুলতে চাইছে।

দিল্লিতে, এক লিটার পেট্রোলের দাম আজ প্রতি লিটার  69.59 টাকা এবং ডিজেল 62.29 টাকা। মুম্বাইয়ে, পেট্রল প্রতি লিটার  75.30 টাকা এবং লিটার প্রতি ডিজেল 65.21 টাকায় বিক্রি করছে। চেন্নাইতে, এক লিটার পেট্রোলের দাম পড়বে 72.28 টাকা, যেখানে ডিজেলের দাম এখন প্রতি লিটার  65.71 টাকা। বেঙ্গালুরুতে, পেট্রোল এখন 71.97 টাকা এবং ডিজেল 64.41 টাকায় বিক্রি হচ্ছে। হায়দরাবাদে, পেট্রল পাম্পগুলি পেট্রোলের জন্য .67.82 টাকায় এবং ডিজেলের জন্য .8 67.82 নিচ্ছে। আপনি যদি গুড়গাঁওয়ে থাকেন, আপনাকে পেট্রোলের জন্য .70.21 টাকা এবং ডিজেলের জন্য 62.08 টাকা দিতে হবে।

পাশাপাশি ভারতের বাজারে আবারও বাড়তে চলেছে তেলের দাম। ভারত সরকার তেলের ওপর চাপাতে চলেছে শুল্ক। শনিবার প্রতি লিটার পেট্রোল ও ডিজেলে ৩ টাকা করে শুল্ক চাপানো হয়েছে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় ক্ষতি হচ্ছে ভারতীয় অর্থনীতির , সেই ক্ষতি থেকে বাঁচতেই কেন্দ্রের তরফে শুল্ক বাড়ানো হয়েছে।

পেট্রোলের ওপর স্পেশাল এক্সাইজ ডিউটি বাড়ানো হয়েছে ২ থেকে ৮ টাকা। অন্যদিকে ডিজেলের ক্ষেত্রে বাড়ানো হয়েছে লিটারে ৪ টাকা করে। পেট্রোলে রোড সেস বাড়ানো হয়েছে বিটার পিছু ১ টাকা করে। ডিজেলে বাড়ানো হয়েছে ১০ টাকা।

সম্পর্কিত খবর