আজ থেকেই দেড়গুন দাম দিয়ে কিনতে হবে মদ

বাংলাহান্ট ডেস্কঃ গত কয়েক সপ্তাহে মোদি সরকারের ( modi government) যে সিদ্ধান্ত নিয়ে সবচেয়ে বেশী জলঘোলা হয়েছে তা হল লকডাউনে মদের দোকান ( liquor shop)  খোলার ছাড়পত্র। মদ বিক্রি করে রাজ্যগুলিও চাইছে রাজস্ব ঘাটতি পূরন করতে। দিল্লি, পশ্চিমবঙ্গের পর এবার মদের ওপর শুল্ক বাড়ানোর পথে হাঁটল জম্মু – কাশ্মীর ও।

92d2e alcohol2

সোমবার থেকে সেখানে মদের সর্বোচ্চ খুচরা মূল্য বা এম.আর.পি এর ওপর ১৫০ শতাংশ শুল্ক দিতে হবে। শ্রীনগরে অর্থনৈতিক কমিশনারের স্বাক্ষরিত বিজ্ঞপ্তি অনুসারে, ভারতে তৈরি বিদেশি মদ (IMFL), আমদানিকরা বিদেশি মদ (IFL), জম্মু-কাশ্মীর স্পেশাল হুইস্কি, বিয়ার/RTD এবং ওয়াই/সিরারের ওপর এই অতিরিক্ত ট্যাক্স ধার্য হয়েছে।

এর আগে, দিল্লি সরকার মদের উপরে এক ধাক্কায় ৭০ শতাংশ মাশুল বৃদ্ধি করেছিল। পশ্চিমবঙ্গও অতিরিক্ত দামের উপরে অতিরিক্ত ৩০ শতাংশ অতিরিক্ত বিক্রয় কর চাপিয়ে রাজস্ব ঘাটতি পুষিয়ে নিতে চেয়েছিল। এবার সেই পথেই হাঁটল কাশ্মীরও। এছাড়াও দিল্লি সরকার মদের জন্য অনলাইন টোকেন সিস্টেম চালু করেছে।

প্রসঙ্গত, ভারতে লকডাউনের তৃতীয় দফায় সবথেকে বেশি যেই ছাড় নিয়ে চর্চা হচ্ছে, সেটা হল মদের দোকান গুলোকে খোলার অনুমতি দেওয়া। পাশাপাশি মদের ওপর চাপানো হয়েছে অতিরিক্ত দামও। আর মদের দোকান খোলার আগে থেকেই সকাল সকাল দোকানের সামনে গিয়ে লাইন দিয়েছে সুরাপ্রেমীরা। অনেক জায়গায় সোশ্যাল ডিস্টেন্সিং পালন হলেও, বেশীরভাগ জায়গায় সরকারের এই নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখিয়ে দেদার চলছে মদের কেনাবেচা।

করোনা সংক্রমণ এর এই ভয়ানক পরিস্থিতিতে দেশব্যাপী মদের দোকানের লম্বা লাইনকে ভাল ভাবে নেয় নি নেট পাড়ার বাসিন্দারা। তাই এই ঘটনায় একের পর এক ব্যাঙ্গ ছড়িয়ে পড়েছিল সামাজিক মাধ্যমে।

সম্পর্কিত খবর