লকডাউনের কারণে রাজস্থানের ৭৫ লক্ষ মহিলা ও মেয়ে পাচ্ছেন না স্যানিটারি প্যাড

বাংলাহান্ট ডেস্কঃ রাজস্থানের (Rajasthan) ৭৫ লক্ষ নারী ও বালিকারা স্যানিটারি প্যাড পাচ্ছেন না। জানা গিয়েছে, এক কোটি প্যাড স্কুলগুলিতে বস্তার মধ্যে বন্ধ রয়েছে। রাজস্থানে ৫৯ দিন ধরে লকডাউন চলছে, যা ৩১ মে পর্যন্ত চলবে। করোনার জন্য ত্রান হিসাবে রেশন খাবার বিলি করছে সবাই। কিন্তু নারীদের জন্য সবচেয়ে বড় প্রয়োজনীয় জিনিস স্যানিটারি প্যাড (Sanitary pads)। তা লকডাউনে পাওয়া খুব দুষ্কর হয়ে দাঁড়িয়েছে।

corona 2004110303 20200412014705

রাজ্য সরকার অঙ্গনওয়াড়ি কর্মীদের মাধ্যমে ঘরে ঘরে স্যানিটারি প্যাড আনার উদ্যোগ নিয়েছে। তবে এখনও, রাজ্যের ৭৫ লক্ষ নারী ও মেয়েদের মধ্যে অনেকেই এ থেকে বঞ্চিত রয়েছেন। কার্ফু এলাকার মহিলারা সবচেয়ে বেশি বিপর্যস্ত।

শুধুমাত্র কার্ফু এলাকা নয়, গ্রামীণ অঞ্চল থেকে আসা মহিলারা সব থেকে বেশী অসুবিধার সম্মুখীন হচ্ছে। ভাস্কর স্যানিটারি প্যাডের অবস্থা জানতে জয়পুরের ২০ টি স্কুলে গিয়েছিলেন। এ সময় প্রায় এক কোটি প্যাড কার্টন, তাক এবং বস্তার মধ্যে ভরা অবস্থায় পাওয়া গিয়েছে।

 যারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ 

৫ মিলিয়ন মহিলা, যারা ৪০০ কার্ফু অঞ্চল এবং গ্রামীণ অঞ্চলে বাস করেন।
সরকারি বিদ্যালয়ে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণিতে পড়া ১ লাখ মেয়ে।
দারিদ্র্যসীমার (বিপিএল) পরিবারের নিচে অন্তর্ভুক্ত সাড়ে ৪ লাখ মেয়ে।
২.৮ লক্ষ মেয়ে, যারা রাজস্থানের সরকারী কলেজগুলিতে পড়াশোনা করে। এনার বেশী অসুবিধার সম্মুখীন হচ্ছে।

pad

রাজস্থান সরকারের প্যাড বিলি  

রাজস্থান সরকার এই মাসে ৭৫ লক্ষাধিক নারী ও মেয়েদের বিনামূল্যে স্যানিটারি প্যাড দেয় তবে লকডাউনের কারণে প্যাডগুলি ৫৯ দিনের জন্য বিতরণ করা হয়নি। স্যানিটারি প্যাড না পাওয়ায় বিভিন্ন জেলার ১৫ টিরও বেশি কন্যা মুখ্যমন্ত্রী ও কর্মকর্তাদের কাছে চিঠি লিখে তাদের বেদনা প্রকাশ করেছেন। গুর্জার কা গুধা গ্রাম কবিতা, গোগুন্ডার সুনিতা এবং পিংকি খটিক স্যানিটারি প্যাড সরবরাহ করার দাবি জানিয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখেছিলেন।

স্কুল শিক্ষা সম্পাদক বলেন,  আমরা প্যাড সরবরাহ করার প্রস্তুতি নিচ্ছি  

স্কুল খোলা যাচ্ছে না, তবে স্যানিটারি প্যাডগুলি যাতে পৌঁছায় আমরা  সেই ব্যবস্থা করছি।  মাধ্যমিক শিক্ষা পরিচালককে জেলা কালেক্টরদের সাথে কথা বলে এই জাতীয় কর্মসূচি তৈরি করতে বলা হয়েছে যাতে প্যাডগুলি সরবরাহ করা যায়।
– মঞ্জু রাজপাল, স্কুল শিক্ষা সম্পাদক। বিদ্যালয়ে মেয়েদের প্যাড সরবরাহের জন্য শিক্ষা সচিবকে একটি চিঠি লিখেছেন। সরবরাহের ব্যবস্থা হওয়ার সাথে সাথে আমরা নতুন স্টক সরবরাহ করব।

সম্পর্কিত খবর