ভারত চিন উত্তেজনার মধ্যে আসরে নামছেন অজিত দোভাল, তৈরি করলেন ব্লু প্রিন্ট

বাংলা হান্ট ডেস্কঃ লাদাখ আর সিকিমে অ্যাকচুয়াল লাইন অফ কন্ট্রোল (LAC) নিয়ে ভারত (INDIA) আর চিনের (China) সেনার মধ্যে উত্তেজনা খতম করার জন্য কূটনৈতিক স্তরে কথাবার্তার প্রচেষ্টা চলছে। চর্চার মাধ্যমে সেনা শক্তির বদলে কূটনৈতিক দিক থেকে এই সমস্যা সমাধানের চেষ্টা খোঁজা হচ্ছে।

india china 1

শীর্ষ স্তরে কথাবার্তা বলার জন্য আপাতত কোন মঞ্চ তৈরি নেই। আর এর মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল (NSA Ajit Doval) রোড ম্যাপ তৈরি করছেন।

কয়েকদিন ধরে ফ্ল্যাগ মিটিং আর হটলাইনে কথাবার্তার চেষ্টা চলছে। উচ্চপদস্থ সুত্র অনুযায়ী, লাদাখের চুসুল আর দৌলত বেগ ওল্ডী সীমান্তে মঙ্গলবার আর বুধবার ব্রিগেডিয়ার স্তরে কথাবার্তা হয়েছিল, কিন্তু কোন সমাধান হয়নি। উল্লেখ্য, ৩ হাজার ৪৮৮ কিমি ভাগ করা সীমানার দুটি দেশই নিজের নিজের সিদ্ধান্তে অটল। চিনের অভিযোগ হল, ভারত তাদের সীমান্তে ঢুকে রাস্তা বানাচ্ছে।

ভারত জানাচ্ছে যে, তাঁরা নিজেদের সীমান্তেই রাস্তা বানাচ্ছে। আর এর মধ্যে দুই তরফের সেনার মোতায়েন আর পেট্রোলিং বাড়ানো হয়েছে। গত শনিবার সিকিমের নাকুলায় দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ হয়েছিল। ওই সংঘর্ষে দুই দেশের ১১ সেনা জওয়ান আহত হয়েছিল।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর