বয়ান বদল স্যামির, আমাকে ভালোবেসে কালু বলে ডাকত হায়দ্রাবাদের সেই সতীর্থ।

কয়েকদিন আগে আমেরিকার পুলিশ হেফাজতে 42 বছর বয়সী কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লুয়েডের মৃত্যুর পর সারা বিশ্বজুড়ে কৃষ্ণাঙ্গ মানুষদের ওপর অত্যাচারের বিরুদ্ধে সরব হয়েছিলেন বিভিন্ন মানুষ। কৃষ্ণাঙ্গ মানুষদের ওপর অত্যাচারের কারণে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব হয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের একের পর এক তারকা ক্রিকেটাররা। সরব হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক ড্যারেন স্যামিও। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে সরব হয়ে স্যামি অভিযোগ করেছিলেন যে ভারতে আইপিএল খেলতে এসে তিনি বর্ণবিদ্বেষের শিকার হয়েছিলেন।

সারা বিশ্বজুড়ে যখন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে মানুষ প্রতিবাদ জানাচ্ছে। সেই সময় নিজের কথা তুলে ধরেছিলেন স্যামি। তিনি দাবি করেছিলেন যে “আইপিএলে যখন তিনি সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলতেন তখন তাকে তার সতীর্থরা কালু বলে ডাকতেন। কিন্তু তিনি সেই সময় কালু শব্দের অর্থ বুঝতে পারতেন না। তাই তিনি কোনো প্রতিবাদ করেন নি। তিনি ওয়েস্ট ইন্ডিজের একজন ক্রিকেটার তাই কালু শব্দ যে বর্ণবিদ্বেষের কারনে সেটা আর বুঝতে বাকি থাকলো না।

19105473ab756be5781bbcd7d75b13f11c81de9ad2233675ed1da56046cc7179abad3f9f

তবে নিজের দাবিতে খুব বেশিক্ষণ স্থির থাকতে পারেন নি স্যামি। প্রথম দাবির 72 ঘন্টার মধ্যেই সুর বদল করে স্যামি টুইট করে বলেন, হায়দ্রাবাদে তার সেই সতীর্থ তাকে ভালোবেসে ‘কালু’ বলে ডাকতেন। তিনি কোনো রকম ব্যঙ্গ করে স্যামিকে কালু বলতেন না।

Avatar
Udayan Biswas

সম্পর্কিত খবর