নিম্নচাপের জেরে বাংলা জুড়ে হবে প্রবল বৃষ্টিপাতঃ আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্যে বর্ষার (Rain) প্রবেশ ঘটেছে বেশ কিছুদিন হল। তবে এরই মধ্যে আবহাওয়ার (Weather) পরিবর্তন ঘটাতে ফের নিম্নচাপ সৃষ্টি হচ্ছে বঙ্গোপসাগরে। সৃষ্ট এই নিম্নচাপের হাত ধরেই দক্ষিণবঙ্গ সহ উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারী বর্ষণের ইঙ্গিত দিচ্ছে আবহাওয়া দফতর (Weather office)।

স্টকে আছে প্রচুর জলীয় বাস্প
রাজস্থান হয়ে পূর্ব-পশ্চিম অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিসৃত হওয়ার পাশাপাশি আবার উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশেও একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। যার জেরে দুই দিকের যুগ্ম চাপে প্রচুর পরিমাণে জলীয় বাস্পের স্টক রয়েছে। যা ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি রূপে এবং দক্ষিণবঙ্গে প্রথমে দু-এক পশলা হলেও, পরবর্তীতে বেশ ঝেঁপে বৃষ্টি হওয়ারই সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

132998 weather7623

শহরের তাপমাত্রা
সকাল থেকেই কলকাতা (Kolkata) শহরে মেঘলা আকাশ দেখা যাচ্ছে। গতকাল শহরে তাপমাত্রা ছিল, সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ দিনের তাপমাত্রা কিছুটা হলেও কমতে পারে। আজ সর্বোচ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকেব ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

শহরের আকাশে সকাল থেকেই মেঘলা আবহাওয়া বিরাজ করছে। বৃষ্টি শুরু হবে আর কিছুক্ষণের মধ্যেই। জারী থাকবে সপ্তাহভোর। আজ রাজ্যের বেশ কিছু এলাকায় হালকা অথবা ভারী বৃষ্টি এবং সেই সঙ্গে বজ্রবিদ্যুতসহ ঝড়ের সম্ভাবনা জানাচ্ছে হাওয়া অফিস।

Rain 1903050721

তৈরি হচ্ছে নিম্নচাপ
আগামী ১৯ শে জুন বঙ্গোপসাগরের এই নিম্নচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাঁর প্রাক প্রস্তুতি শুরু হয়ে যাবে বৃহস্পতিবার থেকেই, এমনটা মনে করছেন আবহাওয়াবিদরা। জ্যৈষ্ঠের শেষ থেকে শুরু হলেও, আষাঢ়ের প্রথম সপ্তাহে কিন্তু কোন ফাঁকি দিতে চাইছে না প্রকৃতি। বৃষ্টি চলবে গোটা সপ্তাহজুড়েই।

বৃষ্টিতে ভাসবে রাজ্যও
কলকাতা সহ দুই বঙ্গ অর্থাৎ উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা দার্জিলিং,কালিম্পং, মালদা, দুই দিনাজপুরে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টি এবং কোচবিহার, আলিপুরদুয়া,জলপাইগুড়ি এবং দক্ষিণ বঙ্গের বেশ কিছু অংশ দুই মেদিনীপুর, হুগলী, পুরুলিয়া, হাওড়া বাকুড়া, বর্ধমান, ঝাড়গ্রাম, বীরভূম, বাকুড়ায় থাকবে বর্ষার আমেজ।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর