কোনো ছাড় নয়! সেপ্টেম্বরের মধ্যেই হবে ফাইনাল সেমিস্টারের পরীক্ষা, নতুন গাইডলাইন দিল UGC

বাংলাহান্ট ডেস্কঃ করোনা পরিস্থিতিতে সংক্রমণ ঠেকানোর জন্য এই মুহুর্তে বন্ধ স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়গুলি। নিয়মিত ক্লাস না হওয়ার পাশাপাশি বন্ধ পরীক্ষাও। জুলাইয়ের ৩১ তারিখের মধ্যে সমস্ত বিশ্ববিদ্যালয়ের ফাইনাল সেমেস্টার নিয়ে নেওয়ার কথা থাকলেও পরিবর্তিত পরিস্থিতিতে তা সম্ভব হচ্ছে না। এবার পরীক্ষার নতুন তারিখ দিল মঞ্জুরি কমিশন

RPSC Exam 2015 Admit Card Released Check Your Exam Dates Here 1523681443 2

ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন এদিন জানিয়েছে যে, সেপ্টেম্বরের মধ্যেই ফাইনাল সেমেস্টার এর পরীক্ষা শেষ করতে হবে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, পরিক্ষার্থীদের ভবিষ্যৎ ও স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি যারা সেপ্টেম্বর মাসে কোনো কারনে পরীক্ষা দিতে পারবে না, তাদের জন্য অপর একটি সুযোগথাকছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

বাংলা সহ দেশের বেশ কিছু রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছিল ফাইনাল সেমেস্টার এর পরীক্ষা না করানোর৷ যেহেতু করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে চলেছে এবং ইউজিসির গাইড লাইন অনুযায়ী জুলাই মাসের মধ্যে পরীক্ষা নিতে হত, সেক্ষেত্রে রাজ্য সরকার ও বিশ্ববিদ্যালয় গুলির কাছে এই সুযোগ ছিল।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে সেই সুযোগ আর থাকছে না৷ কারন ইতিমধ্যেই পরীক্ষা নেওয়ার শেষ দিন ২ মাস পিছিয়ে দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতি ততদিনে অনেকটা স্বাভাবিক হয়ে যাবে আশা করছে বিশেষজ্ঞ মহল। তাই পরিবর্তিত পরিস্থিতিতে ফাইনাল সেমের ছাত্র ছাত্রীদের পরীক্ষা দিতেই হবে। তবে অন্যান্য পরীক্ষাগুলির সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় ও রাজ্য সরকারের ওপর ছেড়েছে মঞ্জুরি কমিশন।

স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া এসওপি মেনে এই পরীক্ষা সংগঠিত হবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কুহাড কমিটির সুপারিশ মেনেই পরীক্ষার গাইডলাইনস দিয়েছে ইউজিসি। অফলাইন, অনলাইন বা মিশ্র প্রক্রিয়ায় এই পরীক্ষা নেওয়া হবে।

সম্পর্কিত খবর