চীনের ওপর নির্ভরশীলতার দিন শেষ, ভারতেই মিলল এই খনিজের বিরাট খনি

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) খনিজ সম্পদের সিংহভাগই মেলে ঝাড়খণ্ড (Jharkhand) ও ছোটনাগপুর মালভূমি অঞ্চলে৷ এবার আরো এক গুরুত্বপূর্ণ খনিজ সম্পদের সন্ধান মিলল এখানেই। ঝাড়খণ্ডে খোঁজ পাওয়া গেল বড় সড় টাংস্টেন (tungsten) খনির। যার ফলে আর চীনের মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না ভারতকে।

 

জিওলজিকাল সার্ভে ওফ ইন্ডিয়া সূত্রে জানা যাচ্ছে, গঙ্গওয়া জেলার সালাতুয়া এলাকায় এই টাংস্টেনের খোঁজ মিলেছে। এই খনিজ খুবই গুরুত্বপূর্ণ, পাশাপাশি বিরলতম প্রাকৃতিক সম্পদগুলির মধ্যে অন্যতম।

images 2020 07 14T102348.912

বর্তমানে এই খনিজ সন্ধান জি-৩ পর্যায়ে রয়েছে বলে জানানো হয়েছে। ঠিক কত বড় খনি, তাতে কত টাংস্টেন মজুত রয়েছে তা সম্পর্কে এখনই কিছু বলতে নারাজ কর্তারা। জানা যাচ্ছে, এই বছরের শেষেই ম্যাপিং ও ড্রিলিং এর কাজ শুরু হবে।

প্রসঙ্গত, এই মুহুর্তে ভারতের কোথাও টাংস্টেন উত্তোলিত না হওয়ায়, ভারতকে তার চাহিদার পুরোটাই আমদানি করতে হয়। এই আমদানিকারক দেশগুলিতে সব চেয়ে বেশী আমদানি হয় চীন থেকে। ভারত তার মোট চাহিদার ৫৬ শতাংশ টাংস্টেন চীন থেকে আমদানি করে। এইমুহুর্তে চীন ভারত টানাপোড়েনে ‘আত্মনির্ভর ভারত’ গড়তে এই টাংস্টেন যেমন গুরুত্বপূর্ণ হবে, তেমনই বাঁচবে গুরুত্বপূর্ণ বৈদেশিক মুদ্রাও। পাশাপাশি চীনের অর্থনীতিকেও ধাক্কা দেওয়া যাবে।

সম্পর্কিত খবর