সোশ্যাল ডিস্টেন্সিং ভুলে শ্রীলেদার্সে উপচে পড়েছে ভিড়, সোশ্যাল মিডিয়ায় তুমুল ভাইরাল সেই ছবি

viral : করোনা আবহে পুজো। স্বাভাবিক ভাবেই ধর্মতলা সহ কলকাতার বড় বড় বাজারে এবার ভিড়ের পরিমান খানিকটা কমই আশা করেছিলেন ব্যাবসায়ী থেকে প্রশাসন। কিন্তু কোথায় দূরত্ব বিধি? পুজোর মরশুমে এসপ্লানেডে বাঙালি দেখাল সাহস কাকে বলে?

অনেকেরই মাস্ক আছে কিন্তু তা কখনো হাতে, কখনো গলায়। দুজন মানুষের মধ্যে ৬ ফুট দূরত্ব তো দূর অস্ত মাছি গলবারও জায়গা নেই। পুজো শপিং এর এমনই ভয়ংকর ছবি ভাইরাল হয়েছে শ্রীলেদার্সের।

FB IMG 1602065236866

কলকাতার জুতোর দোকান হিসাবে শ্রীলেদার্স অন্যতম প্রধান জনপ্রিয়। প্রতিবছর পুজোর আগে অসম্ভব ভিড় হয়। এবার করোনা পরিস্থিতিতেও তার ব্যাতিক্রম নেই। আর এই দৃশ্য দেখে আঁতকে উঠেছে নেট জনতা থেকে বুদ্ধিজীবীরা।

লেখিকা দেবারতি মুখোপাধ্যায় এক ফেসবুক পোস্টে লিখেছেন, ” শ্রীলেদার্সে! ছবি দেখে বাকরুদ্ধ! এ যেন মরলে মরব, তবু খালি পায়ে মরব না। যায় যদি যাক প্রাণ, শ্রীলেদার্স ঘুরে যান!

এত অনুরোধ উপরোধ সত্ত্বেও যারা পুজোর কেনাকাটার জন্য ভিড় করছেন বা পুজোয় বেরনোর পরিকল্পনা করছেন, তাঁদের হাতজোড় করে একটাই অনুরোধ, বিশেষজ্ঞদের মত অনুযায়ী পুজোর পর শীতের শুরুতেই কিন্তু আসছে চলেছে কোভিডের সেকেন্ড ওয়েভ, যা অনেক অনেক বেশি ভয়ংকর, ভাইরাসের রূপবদলে মৃত্যুর হার হবে অনেক বেশি। UK -র মত কিছু প্রথমসারির উন্নত দেশে ইতিমধ্যেই তার প্রকোপ শুরু হয়ে গিয়েছে। নিউজিল্যান্ডের মত করোনাফ্রি দেশে আবারও হানা দিয়েছে সে।

একশো বছর আগের স্প্যানিশ ফ্লু-তেও এই সেকেন্ড ওয়েভেই মৃত্যু হয়েছিল কোটি কোটি মানুষের।

পুজো আবার আসবে। বারবার আসবে। ক্ষণিকের আনন্দের জন্য নিজেকে বা অন্যকে বিপদে ফেলবেন না। 🙏খুব ইচ্ছে হলে ফাঁকায় সবুজ মাঠে বা নদীর ধারে ঘুরে আসুন। কিন্তু ভিড় করবেন না। আন্তরিক অনুরোধ রইল। ”

 

সম্পর্কিত খবর