শতবর্ষে পা দিলেন তিন বাহিনীতে কাজ করা একমাত্র ভারতীয় সেনা অফিসার

১০০ তে পা রেখেও তিনি যুবক। ভারতীয় সেনার (indian army) তিনটি বাহিনীতে বীরত্বের সাথে দেশসেবা করা একমাত্র অফিসার কর্ণেল পৃথ্বিপাল সিং গিল (  prthvipal singh gill) শুক্রবার পালন করলেন তার শততম জন্মদিন। আর এই উপলক্ষেই থাম্বস আপ ভঙ্গিতেই ছবি পোস্ট করলেন তিনি।

768 512 9844936 350 9844936 1607694277774

রয়েল ইন্ডিয়ান এয়ার ফোর্সে বিমান চালক হিসাবে তিনি জীবন শুরু করেন। এরপর তিনি ভারতের নৌবাহিনীতে যোগ দেন। সেখানেও বীরত্বের সাথে কাজ করেন তিনি। এরপর ১৯৬৫ সালের যুদ্ধে গানার হিসাবে ভারতীয় স্থল বাহিনীতে যোগ দেন এই বীর সেনা জাওয়ান। এই সাথেই তিন বাহিনীতে কাজ করার বিরল কৃতিত্বের মুকুট তার মাথায় ওঠে

সেনা হিসাবে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধেও ভারতীয় বাহিনীর অংশ ছিলেন। তিনি মনিপুর সেক্টরের অসম রাইফেলস এর হয়ে কর্মরত ছিলেন। পরবর্তীকালে তিনি তৎকালীন ভারতের (বর্তমানে পাকিস্তান) করাচীতে রয়্যাল আর্মির বিমান চালক হিসাবে যোগ দেন। যদিও পারিবারিক আপত্তির কারনে যুদ্ধ বিমান চালক হিসাবে তার বেশিদিন কাজ করা হয় নি।

এরপর তিনি দেবলীলার স্কুল অফ আর্টিলারিতে প্রশিক্ষণ নেন । তার কিছুদিন পরেক ৬৫ সালের ভারত-পাকিস্তান যুদ্ধে অংশ নেন । এই যুদ্ধে বিশেষ বীরত্বের সাথে লড়েন তিনি । ১৯৭০ সালে সেনা থেকে অবসর নেন এই বীর সেননি। অবসরের পর তিনি হরিয়ানায় পারিবারিক বাড়িতে কৃষিকাজে ব্যস্ত৷ রাখেন।

 

সম্পর্কিত খবর