বাজারে আসছে ঝাঁ চকচকে নতুন ১০০ টাকার নোট, পুরনো নোট তুলে নেবে আর.বি.আই !

বাংলা হান্ট ডেস্কঃ পুরনো নোটের বদলে ফের বাজারে আসছে ঝাঁ-চকচকে নতুন নোট। নোট বদলের স্মৃতিটা ভারতের ভয়ঙ্কর হলেও এবার অবশ্য আতঙ্কের কিছু নেই। কারণ বদলানো হচ্ছে শুধুমাত্র ১০০ টাকার নোট। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বার্ষিক রিপোর্টে জানানো হয়েছে, চলতি অর্থবর্ষে নতুন ১০০ টাকার প্রায় ১ মিলিয়ন অর্থাৎ ১ কোটি নোট আনতে চলেছে তারা। পুরনো নোট এখনো পর্যন্ত বৈধ।

তবে ধীরে ধীরে এই নোটের ব্যবহার সফল হলে তা তুলে নেওয়া হবে বলেও জানিয়েছেন রিজার্ভ ব্যাংক কর্তৃপক্ষ। তবে এখনই সম্পূর্ণ বাতিল করা হচ্ছে না পুরনো ১০০ টাকার নোট গুলি। রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে নতুন ধরনের এই নোট গুলিতে থাকবে বেশ কিছু বিশেষ বৈশিষ্ট্য।

india 1532073429 725x725 1

আসুন এক নজরে দেখে নেওয়া যাক নতুন নোটের কিছু বৈশিষ্ট্যঃ

★ পুরনো নোট সাধারণত যে কাগজে তৈরি তা দ্রুত ছিঁড়ে যায়, এর আয়ু সর্বমোট দুই থেকে তিন বছর। আরবিআই এর পক্ষ থেকে জানানো হয়েছে নতুন নোট হতে চলেছে আরও অনেক টেকসই। এর আয়ু হতে চলেছে প্রায় ৫ থেকে ৭ বছর।

★ এই নোটে ব্যবহার করা হচ্ছে বিশেষ ধরনের বার্নিশ কোটিং টেকনোলজি। যার ফলে সহজেই নোট জলে ভিজবে না। কাটা ছেঁড়া করাও ক্ষেত্রে যথেষ্ট কঠিন। যে ধরনের বার্নিশ কোট সাধারণত কাঠের আসবাবপত্রের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তারই একটি উন্নততর সংস্করণ ব্যবহার হচ্ছে এক্ষেত্রে।

★ ১০০ টাকার নোট গুলি আগের মতোই গান্ধী সিরিজের। এর ডিজাইন বদলাচ্ছে না বলেই জানিয়েছে জানিয়েছে কর্তৃপক্ষ।

★ নোটের রং আগের মতোই বেগুনি রাখা হচ্ছে। বর্তমানে যে নোট ব্যবহার করা হয়, সেই নোটের মতই হলেও অন্ধদের ব্যবহারের সুবিধার্থেও এই নোটে কিছু বিশেষ বৈশিষ্ট্য থাকবে বলেই জানিয়েছে কর্তৃপক্ষ।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আরো জানিয়েছে, এই নোটের ফিল্ড ট্রায়াল’ সফল হলে তবেই তা ব্যবহারযোগ্য হিসেবে বাজারে নিয়ে আসা হবে। তবে এখনো পর্যন্ত বিশেষজ্ঞদের মতে বিশেষ কাগজ ব্যবহার করা হয়েছে।তা আগের তুলনায় অনেকটাই ভালো মানের। যার ফলে বহু ব্যবহারের পরেও নোট আগের মতোই চকচকে থাকবে। এছাড়া কীটপতঙ্গের থেকেও এই নোট সম্পূর্ণ সুরক্ষিত বলেই দাবি আর বি আই এর। গত বছরেই উচ্চকক্ষে এই নোটের প্রসঙ্গ তোলেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। জানা গেছে এ বিষয়ে সম্মতি দিয়েছে সরকার। এখন কবে নাগাদ শেষ পর্যন্ত এই নতুন নোট বাজারে এসে পৌঁছায় সেটাই দেখার।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর