মৌসুমি বায়ুর আগমনে বাংলার বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা, হলুদ সতর্কতা জারী করল আবহাওয়া দফতর

বাংলাহান্ট ডেস্কঃ বাংলায় বর্ষার আগমনের সঙ্গেই ঘূর্ণিঝড়ের ‘গুলাব’র পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর (weather office)। তবে ঘূর্ণিঝড়ের এখনও সঠিক অবস্থান, গতি প্রকৃতি সম্পর্কে কিছুই জানা যায়নি। কিন্তু এদিকে মৌসুমি বায়ুর আগমনের ফলে আগামী ২-৩ দিন রাজ্যের বিভিন্ন প্রান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। সেইসঙ্গে জারী করল হলুদ সতর্কতাও।

রবিবার থেকেই সোমবার এবং মঙ্গলবার নাগাদ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাংলার উত্তর থেকে দক্ষিণের বিভিন্ন এলাকায়। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের পাশাপাশি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং-র বেশকিছু এলাকায়।

depression 20181215145043

পাশাপাশি বজ্রবিদ্যুতসহ ভারী বৃষ্টিপাতের সঙ্গে  ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। সেইকারণে জারি করা হয়ছে হলুদ সতর্কতা। এছাড়াও শনিবার সন্ধ্যের মধ্যেই বাংলার বিস্তীর্ণ এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবার, উত্তর পশ্চিম বঙ্গোপসাগর এবং সন্নিহিত পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলে নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল থাকার সম্ভাবনা রয়েছে। যার কারণে ১৪ ই জুন অর্থাৎ সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আজকের আবহাওয়া :

শনিবার কলকাতা শহরে সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। সকালের দিকে কয়েকবার বজ্রবৃষ্টি এবং রাতের দিকে কয়েকবার ভারি বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে।

in chennai rains 1

আগামীকালের আবহাওয়া :

আগামীকাল কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রির আশেপাশে থাকবে। সকালের দিকে কয়েকবার ভারি বজ্রবিদ্যুৎ সহ ঝড় এবং রাতের দিকে কয়েকবার ভারি বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা রয়েছে।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর