গ্রামাঞ্চলে টিকাকরণে এগিয়ে উত্তরপ্রদেশ, প্রথম পাঁচের মধ্যেও নেই বাংলা

বাংলাহান্ট ডেস্কঃ করোনা আবহে টিকাকরণের উপর জোর দিয়েছে সরকার। করোনার তৃতীয় ঢেউ আসার আগে, সর্বাধিক টিকাকরণের উপর জোর দেওয়া হচ্ছে। তবে এর মধ্যে জুলাইয়ের শেষ থেকে আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে গ্রামাঞ্চলে করোনা টিকাকরণের গতি বেড়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। যার মধ্যে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। কিন্তু প্রথম পাঁচের মধ্যেও নেই বাংলার নাম।

সম্প্রতি রাজ্যের গ্রামাঞ্চলে টিকাকরণে গতি আনার নির্দেশ দিয়েছিল কেন্দ্র সরকার। যা অনুসরণ করেই গত ২৬ শে জুলাই থেকে ৮ ই অগস্ট পর্যন্ত দেওয়া টিকার হিসেবের নিরিখে শীর্ষ স্থানে রয়েছে যোগীর রাজ্য উত্তরপ্রদেশ। গ্রামাঞ্চলের প্রায় ৭৩ শতাংশ অর্থাৎ ৬৯.৬৯ লক্ষ টিকাদান সম্পন্ন হয়েছে। এর ঠিক পরেই রয়েছে বিহার। যেখানে ৩৪.৮৬ লক্ষ অর্থাৎ প্রায় ৭২ শতাংশ টিকা দেওয়া হয়েছে।

jgvjvbkjb

এই গ্রামাঞ্চলে টিকাকরণের তৃতীয় স্থানে রয়েছে মধ্যপ্রদেশ। দেওয়া হয়েছে প্রায় ৬৯ শতাংশ অর্থাৎ ৪৬.৮৬ লক্ষ মানুষ টিকা পেয়েছেন। এরপর রয়েছে ৬৮ শতাংশ টিকা দেওয়া হয়েছে, পেয়েছেন ২৯.৬৪ লক্ষ মানুষ। এবং পঞ্চম স্থানে রয়েছে গুজরাত। যেখানে গ্রামাঞ্চলে প্রায় ২৯.৫৭ লক্ষ অর্থাৎ ৬২ শতাংশ টিকাকরণ সম্পন্ন হয়েছে। তবে এই প্রথম পাঁচের মধ্যে বাংলার নাম পাওয়া যায়নি।

এক্ষেত্রে বাংলার পরিস্থিতি জানতে চাইলে, রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম ও স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, ‘আমাদের হাতে এখনও এই বিষয়ে কোন তথ্য আসেনি। তবে গত দুপ্তাহে রাজ্যের গ্রামাঞ্চলে করোনা টিকাকরণের গতি কতোটা বেড়েছে, সেই প্রমাণ এখনও আমাদের হাতে আসেনি’।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর