ফেরিওয়ালার সন্তান আজ সফল IAS অফিসার, রূপকথার মতোই উত্থান কিশানগঞ্জের অনীলের

বংলা হান্ট ডেস্কঃ ইচ্ছা শক্তিই হল পৃথিবীতে সবচেয়ে বড় শক্তি, আর ইচ্ছা থাকলে উপায় যে হয় এর দৃষ্টান্ত আমরা আগেও পেয়েছি একাধিকবার। এবার ফের কিষানগঞ্জ থেকে সামনে এল এমনি এক ঘটনা। এবার দেশের অন্যতম কঠিন চাকরির পরীক্ষা ইউপিএসসিতে ৪৫ তম র‍্যাঙ্ক পেয়েছেন কিষানগঞ্জ নিবাসী অনীল বসাক। অনীলের এটি তৃতীয় প্রচেষ্টা, গতবছরও একই ভাবে এই পরীক্ষায় সফল হয়েছিলেন তিনি তবে তার র‍্যাঙ্ক ছিল ৬১৬। সিলেকশন হলেও নিজের র‍্যাঙ্ক নিয়ে খুশি ছিলেন না অনীল তাই ফের একবার পরীক্ষা দেবার সিদ্ধান্ত নেন তিনি। অবশেষে এবার তিনি খুশি।

খুব ছোট থেকেই দারিদ্র ও জীবন সংগ্রামের মধ্যে দিয়ে যেতে হয়েছে তাকে। অনীলের বাবা বিনোদ বসাক গ্রামে গ্রামে কাপড় ফেরি করে দিন গুজরান করেন স্বাভাবিক ভাবেই বাড়ির আর্থিক পরিস্থিতি ভালো নয় ,তাছাড়া অনীল ছাড়াও পরিবারে রয়েছে আরও তিন ভাই। অনীল বাড়ির দ্বিতীয় সন্তান।

আর তাই ছোট থেকেই সংগ্রামের সঙ্গেই চালাতে হয়েছে পড়াশোনা । অষ্টম শ্রেণী পর্যন্ত তিনি পড়াশোনা করেছেন ওরিয়েন্টাল পাবলিক স্কুল, কিষানগঞ্জ থেকে। ২০১১ সালে তিনি আরারিয়া পাবলিক স্কুল থেকে দ্বাদশ পাস করে আইআইটি দিল্লিতে পড়ার সুযোগ অর্জন করেন এবং সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শেষ করেন।

বাড়ির আর্থিক পরিস্থিতি ভাল না হওয়ায় ইউপিএসসি কোচিং এবং অন্যান্য ক্ষেত্রেও যথেষ্ট সুযোগ সুবিধা পাননি তিনি তবে আশা ছাড়েননি অনীল। বারংবার চেষ্টাই তাকে এনে দিয়েছে সফলতা। অনীল নিজেই বলেন, দ্বিতীয় প্রচেষ্টায় আমাকে নির্বাচিত করা হয়েছিল কিন্তু আমার র‍্যাঙ্ক কিছুটা পিছনে ছিল সেই কারনেই আমি আবার পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিই। এই বছর আমি আমার লক্ষ্য অর্জন করেছি।


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর