কাটছে না দুর্যোগের ফাঁড়া, এবার গুলাবের লেজ থেকে জন্ম নিয়ে বাংলায় ধেয়ে আসছে ঘূর্ণিঝড় শাহিন

বাংলাহান্ট ডেস্কঃ দুর্যোগের ফাঁড়া যেন কিছুতেই কাটতে চাইছে না। একদিকে চলছে করোনা আবহ, আবার অন্যদিকে সামনেই আসছে উৎসবের মরশুম। এরই মধ্যে গুলাব আতঙ্ক কাটিয়ে উঠতে না উঠতেই, গুলাবের লেজ থেকে জন্ম নিচ্ছে আরও এক ঘূর্ণিঝড় (Cyclone) , নাম শাহিন (shaheen)।

11909133 wb th 13

আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে, বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাত উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে, যা শুক্রবার আরও বেশি শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় শাহিনের রূপ নিতে পারে। একটি ঘূর্ণিঝড়ের লেজ থেকে শক্তি বাড়িয়ে এভাবে আরও একটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার ঘটনা বিরল বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

31983 hagupit

আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন, আরব সাগর থেকে জলীয়বাষ্প সংগ্রহ করে আগামী ৯৬-১২০ ঘণ্টার মধ্যে শক্তি বাড়িয়ে স্থলভাগে আছড়ে পড়তে পারে শাহিন। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ওমানের দিকে সরে গিয়ে আরব সাগরে প্রবেশ করে শক্তি বাড়াতে পারে এই শাহিন।

ei samay 15

তবে এখনও এই ঘূর্ণিঝড়ের প্রভাব ঠিক কোথায় কখন পড়বে, তা জানায়নি হাওয়া দফতর। তবে গুলাবের হালকা প্রভাবে সকাল থেকেই বাংলার বিভিন্ন প্রান্তে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে দেখা যাচ্ছে। আকাশ অন্ধকার করে রয়েছে বেশ কিছু এলাকায়।


Avatar
Smita Hari

সম্পর্কিত খবর