মাত্র ১৫০০ টাকা! সবথেকে ছোট ফ্রিজ বানিয়ে বিশ্বকে তাক লাগাল ভারতীয় পড়ুয়া

বাংলা হান্ট ডেস্কঃ ইচ্ছা শক্তি থাকলে অসম্ভবকে সম্ভব করা যায় একথা আমরা শুনি এসেছি বারবার। বিভিন্ন বিজ্ঞানি এবং গবেষকদের অদম্য জেদ বারবারই তাদের পৌঁছে দিয়েছে সাফল্যের শিখরে। এই তালিকায় এর আগেও একাধিকবার সামিল হয়েছে ভারতের। এবার ফের একবার ভারতকে গর্বিত করলেন বিহারের কমল কিশোর মাঝি।

বিহারের ভদ্রক জেলার বাসিন্দা কমল বি.টেক ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র। এর আগেও একাধিকবার নানা ধরনের ইলেকট্রিক আইটেম বানিয়ে সকলকে চমকে দিয়েছে সে। আর এবার এই কমলই বানিয়ে ফেলল ভারতের সব থেকে ছোট রেফ্রিজারেটর। ইতিমধ্যেই তার এই আবিষ্কারকে স্বীকৃতি দিয়েছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস।

দামেও সস্তা এই ফ্রিজঃ

কমলের এই ফ্রিজ মাত্র ১২.৭ সেমি লম্বা, ১০.৩ সেমি চওড়া এবং ২০.৫ সেমি উঁচু। কমল জানিয়েছে এটি তৈরি করতে তার খরচ পড়েছে মাত্র ১০০০-১৫০০ টাকা। অর্থাৎ খুব সহজেই এটিকে পৌঁছে দেওয়া যাবে সাধারন মানুষের কাছে। এই খুদে ফ্রিজটি তৈরিতে ব্যাবহৃত হয়েছেঅ্যালুমিনিয়াম শীট, ব্রাশহীন কুলিং ফ্যান, হিট সিঙ্ক, থার্মো-ইলেকট্রিক্যাল মডেল, সেফটি গ্রিল, ১২V ডিসি মোটর, সকেট এবং এলইডি। কমল আরও জানিয়েছে সাধারণ ব্যাটারিতেই চলতে পারে এই ফ্রিজ।

images 2021 10 04T211717.576

কেন এই ক্ষুদে ফ্রিজ বানালেন কমলঃ

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কমল জানিয়েছে, বিশেষত এই করোনাকালে এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্যাকসিন বয়ে নিয়ে যাওয়া খুবই ব্যায় বহুল এবং পরিশ্রম সাপেক্ষ। কমলের এই রেফ্রিজারেটর তাতে অনেকখানি সাহায্য করবে। এছাড়া ভারতের সবথেকে ছোট ফ্রিজ বানানোর স্বপ্নও ছিল তার, যাতে তার নাম রেকর্ডবুকে উঠতে পারে। আজ সেই স্বপ্ন সফল হয়েছে কমলের।

 


Avatar
Abhirup Das

সম্পর্কিত খবর