৯০ শতাংশ ভর্তুকি দিচ্ছে সরকার, শুরু করুন এই ব্যবসা প্রতিমাসে হবে লক্ষ লক্ষ টাকা আয়

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আপনিও যদি অল্প বিনিয়োগে ভালো আয় করতে চান তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। আজকে আমরা এখানে এমনই একটি দুর্দান্ত ব্যবসার পরিকল্পনার কথা বলছি। আপনি কম বিনিয়োগ দিয়ে এটি শুরু করতে পারেন এবং প্রতি মাসে ২ লক্ষ টাকা পর্যন্ত আপনি উপার্জন করতে পারবেন। শুধু তাই নয়, এই ব্যবসায় সরকারও আপনাকে অনেক সাহায্য করবে।

ছাগল পালনের ব্যবসা এমন একটি ব্যবসা যেখানে আপনি খুব কম বিনিয়োগে প্রচুর লাভ করতে পারবেন। ছাগল পালন ব্যবসা একটি অত্যন্ত লাভজনক ব্যবসা এবং এই সময়ে ভারতে মানুষ ছাগল পালন ব্যবসা থেকে প্রচুর আয় করছে। এই ব্যবসার বিশেষত্ব হল আপনি এটি আপনার বাড়ি থেকেই শুরু করতে পারেন। বর্তমানে এটি একটি বাণিজ্যিক ব্যবসা হিসাবে বিবেচিত হয়, যা একটি দেশের অর্থনীতি এবং পুষ্টিতে অনেক অবদান রাখে। শুধু তাই নয়, ছাগলের খামার হল গ্রামীণ অর্থনীতির মেরুদণ্ড অর্থাৎ একটি বড় গোষ্ঠী বর্তমান সময়ে এর উপর নির্ভরশীল। ছাগল পালন থেকে প্রাপ্ত দুধ, সার ইত্যাদির অনেক উপকারিতা রয়েছে।

   

এই ব্যবসা শুরু করতে আপনার খুব বেশি আয়োজনের প্রয়োজন নেই, এই ব্যবসাটি খুবই সহজ। অনেক রাজ্যে তো সরকারও এই ব্যবসা শুরু করতে ব্যবসায়ী-কে সাহায্য করে থাকে। যেমন হরিয়ানা সরকারের পক্ষ থেকে, গ্রামীণ এলাকায় পশুপালনকে উন্নীত করতে এবং স্ব-কর্মসংস্থান গ্রহণের জন্য, গবাদি পশুর মালিকদের 90 শতাংশ পর্যন্ত ভর্তুকি দেওয়া হচ্ছে। অর্থাৎ আপনি সরকারের কাছ থেকে অনেক সাহায্য পাবেন। এই রাজ্যেও সরকার এই ব্যবসায় ভর্তুকি দিয়ে থাকে। এছাড়াও, ভারত সরকার পশুপালনে ৩৫ শতাংশ পর্যন্ত ভর্তুকি দেয়।

money indian rupee a

অর্থাৎ, আপনিও যদি এই ব্যবসা শুরু করতে চান কিন্তু আপনার কাছে টাকা না থাকে, তাহলেও আপনার চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। এ জন্য ব্যাংক থেকে ঋণ নিতে পারেন। NABARD আপনাকে ছাগল পালনের জন্য ঋণ দিতে দায়বদ্ধ। এই ব্যবসা শুরু করার জন্য, আপনার অবস্থান, পশুখাদ্য, বিশুদ্ধ জল, প্রয়োজনীয় শ্রমিক সংখ্যা, পশুচিকিৎসা সহায়তা, বাজার সম্ভাবনা এবং রপ্তানির সম্ভাবনা সম্পর্কে জ্ঞান থাকতে হবে। ছাগলের দুধ অনেক বড় রোগের সাথে লড়াই করতে কার্যকর। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। ছাগলের মাংসেও মোটা অংকের উপার্জন আছে। এর মাংস অন্যতম সেরা মাংস যার চাহিদা অত্যন্ত বেশি।

এবার আসা যাক লাভের কথা। আমরা আপনাকে বলি যে ছাগল পালন প্রকল্প একটি অত্যন্ত লাভজনক ব্যবসা। বলে রাখা ভালো যে ১৮ টি মাদি ছাগল থেকে গড়ে ২,১৬,০০০ টাকা আয় করা যায়। একই সময়ে, পুরুষ ছাগল থেকে গড়ে ১,৯৮,০০০ টাকা উপার্জন করা যেতে পারে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর