দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট জিতলেই ইতিহাস, এই রেকর্ডধারী প্রথম অধিনায়ক হবেন কোহলি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতার পর ভারতীয় দল এখন দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ জিততে মরিয়া। এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিততে পারেনি ভারতীয় দল। তবে এবার নিজের অধিনায়কত্বেই ইতিহাস গড়তে চাইবেন বিরাট কোহলি। এই সফরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ খেলবে ভারত। যার প্রথম ম্যাচ ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে।

এই ম্যাচটি বিরাট কোহলির জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। যদি তিনি এই ম্যাচে তার অধিনায়কত্বে ভারতীয় দল জয়লাভ করে তাহলে বিরাট হবেন ভারতের প্রথম অধিনায়ক যিনি দুটি বক্সিং ডে টেস্ট জিতবেন। বিরাট কোহলির নেতৃত্বে তিন বছর আগে অস্ট্রেলিয়ার মাটিতে বক্সিং ডে টেস্ট জিতেছে ভারত। ২৬ শে ডিসেম্বর ২০১৮-তে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলায় তার নেতৃত্বে ভারত ১৩৭ রানে জয় পেয়েছিল।

   

virat kohli 1720x1100

সেই ম্যাচে ভারতীয় দলকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন যশপ্রীত বুমরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেই ম্যাচে প্রথম ইনিংসে ছয় ও দ্বিতীয় ইনিংসে তিন উইকেট নেন তিনি। এভাবে ম্যাচে নয় উইকেট নেন তিনি। বুমরা তার দুর্দান্ত বোলিংয়ের জন্য ম্যাচ সেরার পুরস্কার পেয়েছিলেন।

ভারতীয় দল এখনও পর্যন্ত ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলির বিরুদ্ধে তাদের ঘরের মাঠে টেস্ট সিরিজ জিতেছে। কিন্তু এখনও পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিততে পারেনি কোনও সময়ই। এবারের সফর বিশেষ হতে চলেছে অধিনায়ক বিরাট কোহলি ও কোচ রাহুল দ্রাবিড়ের জন্য। বিরাট তার অধিনায়কত্বে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট জয় পেতে চাইবেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর