‘যদি সত্যই রুলবুক ছিঁড়ে থাকি, তাহলে ফুটেজ দেখান আমায়’, সাসপেন্ড হয়ে চ্যালেঞ্জ ডেরেকের

বাংলাহান্ট ডেস্কঃ শীতকালীন অধিবেশনের একদিন বাকি থাকতে এবার রাজ্যসভা থেকে সাসপেন্ড হলেন তৃণমূল (tmc) সাংসদ ডেরেক ও’ব্রায়েন (Derek O’brien)। অভিযোগ উঠেছে, চলতি অধিবেশনে রাজ্যসভার রুলবুক (Rule Book) ছুঁড়ে ফেলে দিয়েছেন তিনি। যদিও নিজের দিকে ওঠা অভিযোগ অস্বীকার করে, ফুটেজ দেখতে চেয়েছেন ডেরেক ও’ব্রায়েন।

মঙ্গলবারই রাজ্যসভায় পাশ হয় আধার ও ভোটার কার্ডের মধ্যে সংযুক্তিকরণ বিল। আর এই বিষয়েরই বিরোধীতা করে বিরোধীরা। যার মধ্যে অভিযোগ উঠেছে, এই বিষয়ে সভার মাঝে যখন হইহট্টগোল হচ্ছিল, তখন রাজ্যসভার রুলবুক ছুঁড়ে ফেলে দেন ডেরেক ও’ব্রায়েন।

   

আর এই অভিযোগেই চলতি অধিবেশনের জন্য সাসপেন্ড করে দেওয়া হয় তৃণমূল সাংসদকে। তবে এই বিষয়ে ডেরেক ও’ব্রায়েনের দাবি, ‘ভবিষ্যতে এই আইন কৃষি আইনের মতই হয়ে দাঁড়াবে। কেন্দ্রীয় সরকারের কৃষি আইন নিয়ে চর্চা করায় শেষশবার আমি রাজ্যসভা থেকে সাসপেন্ড হয়েছিলাম। পরবর্তী ঘটনা আমাদের সবটাই জানা আছে। আর আজকে নির্বাচনী সংস্কার বিল, ২০২১-র বিরুদ্ধাচারণ করতে গিয়ে সাসপেন্ড হলাম। আশা রাখি, এই বিলটিও দ্রুতই বাতিল করা হবে’।

তবে রুলবুক ছুঁড়ে ফেলার যে অভিযোগে ডেরেক ও’ব্রায়েনকে সাসপেন্ড করা হয়েছে, সেবিষয়ে ফুটেজ দেখতে চেয়েছেন এই তৃণমূল সাংসদ। তাঁর বক্তব্য, ‘গতকাল মাত্র ২০ মিনিটের মধ্যেই এই বিল পাশ করানো হয়। উচিত ছিল অন্তত ২ দিনের সময় নেওয়া। ঠিক কৃষি বিলের মত করেই, রাজ্যসভার কোনও সদস্যকে সময় না দিয়েই এই বিলও পাশ করিয়ে নেওয়া হল’।

ডেরেক আরও বলেন, ‘রুলবুক ছুঁড়ে ফেলে দেওয়ায় সংসদ জ্বলছে! আর অদিকে যে মোদী আর শাহ হাতে ছুরি নিয়ে সংসদে ঘুরে গণতন্ত্রকে খুন করছেন! সরকার কারো থেকে কিছু শিক্ষা নিতে চায় না। আমি ৬ মিনিটের শিক্ষা দিয়েছিলাম বলে আমাকে একদিনের সাসপেন্ড করা হয়েছে। আমি যদি সত্যই রুলবুক ছিঁড়ে থাকি, তাহলে আমাকে ফুটেজ দেখান’।

Avatar
Smita Hari

সম্পর্কিত খবর