দক্ষিণ আফ্রিকায় বদলাবে ২৯ বছরের পুরনো ইতিহাস? কোন কোন কারণে জয়ী হতে পারে ভারত..

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যে তিন টেস্টের সিরিজের প্রথম ম্যাচটি সেঞ্চুরিয়নে ২৬ শে ডিসেম্বর থেকে শুরু হবে। ভারতীয় দলের চোখ থাকবে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ের দিকে। ভারত এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জিতে উঠতে পারেনি। ২৯ বছরে ভারতীয় দল সেই দেশে জয় পেয়েছে মাত্র তিনটি ম্যাচে, হারের মুখ দেখতে হয়েছে ৯ টি ম্যাচে। কিন্তু এবার সিরিজ জিতে ইতিহাস লিখতে মরিয়া ভারতীয় দল।

দক্ষিণ আফ্রিকার পিচ সব সময়ই পেসারদের সাহায্য করে থাকা। একসময় দক্ষিণ আফ্রিকার বিশ্বমানের ফাস্ট বোলারদের খেলতে ভারতীয় ব্যাটসম্যানদের সমস্যায় পড়তে হতো। তবে এবার পাল্টা জবাব দিতে তৈরি ভারতও। ভারতীয় পেস আক্রমণের দুই মুখ্য মুখ বুমরা এবং শামী একার দমে ম্যাচ ঘোরাতে সক্ষম। সেইসঙ্গে তাদের সাহায্য করার জন্য থাকবেন শার্দুল ঠাকুর, উমেশ যাদব এবং মহম্মদ সিরাজও। ফলে ইটের জবাব পাটকেল দিয়ে দিতে তৈরি ভারতীয় দল।

   

Indian test team 1720x900 1

কিন্তু গত কয়েক বছরে “হোম ট্র্যাক বুলি” দুর্নাম কাটিয়ে উঠেছে ভারতীয় দল। এখন ভারতীয় দল দেশের পাশাপাশি বিদেশেও জিততে অভ্যস্ত। দেশের বাইরে ভারতের সাম্প্রতিক রেকর্ডের দিকে তাকালেই বিষয়টি পরিস্কার হয়ে যাবে। অস্ট্রেলিয়ার মাটিতে পরপর দুটি সিরিজ জিতে ইতিহাস গড়েছেন বুমরারা। ইংল্যান্ডেও ইতিহাস তৈরি করেছে ভারতীয় দল। তাই বিদেশের মাঠ আর ভারতের কাছে আলাদা করে কোনও বড় সমস্যা নয়।

তবে ভারতীয় দলের মূল শক্তি বলে যে জায়গাটি পরিচিত, অর্থাৎ ব্যাটিং, সেই জায়গাটি নিয়ে একটু চিন্তায় থাকবেন ভক্তরা। কারণ বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা-দের অফফর্ম। ব্যাট হাতে সাম্প্রতিক সময়ে বৃহত্তর ফরম্যাটে সফল নন অভিজ্ঞ তারকারা। তবে ময়ঙ্ক, শ্রেয়সদের মতো তরুণদের ফর্ম স্বপ্ন দেখাচ্ছে।

স্পিনারদের ভূমিকাও আসন্ন সিরিজে গুরুত্বপূর্ণ হতে চলেছে। দক্ষিণ আফ্রিকার পিচে লেগ-স্পিনাররা বরাবর সফল হয়েছেন। অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন দক্ষিণ আফ্রিকায় ৬১ উইকেট নিয়েছেন, ভারতের সর্বকালের সেরা স্পিনার অনিল কুম্বলে নিয়েছেন ৪৫ উইকেট। কিন্তু এবার ভারতীয় স্কোয়াডে নেই কোনও লেগ-স্পিনার। রবিচন্দ্রন অশ্বিনের পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকবেন ভারতীয় ক্রিকেট প্রেমীরা।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর