আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা ভারতের জন্য ৭১১ উইকেট নেওয়া হরভজন সিংয়ের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন ভারতের কিংবদন্তি অফ স্পিনার হরভজন সিং। শুক্রবার সোশ্যাল মিডিয়ায় অবসরের ঘোষণা দেন তিনি। হরভজন ভারতের হয়ে প্রায় ২০ বছর ক্রিকেট খেলে ৭১১ টি উইকেট নিয়েছেন। নিজের টুইটারে অ্যাকাউন্ট থেকে এই ঘোষণা করেছেন হরভজন। লিখেছেন – সব ভাল জিনিস একদিন শেষ হয় এবং আজ আমি খেলাকে বিদায় জানাচ্ছি। এই খেলা আমাকে জীবনের সবকিছু দিয়েছে। আমি সবাইকে ধন্যবাদ জানাতে চাই যারা এই ২৩ বছরের দীর্ঘ যাত্রাকে সুন্দর এবং স্মরণীয় করে তুলেছে।

হরভজন ইউটিউবে ভিডিওটি প্রকাশ করে বলেছেন – “গত ২৫ বছর ধরে জলন্ধরের সরু রাস্তা থেকে টিম ইন্ডিয়ার টার্বুনেটরের যাত্রাটা বড্ড সুন্দর ছিল। ভারতের জার্সি পরে মাঠে নেমেছি, এর চেয়ে বড় অনুপ্রেরণা আমার জীবনে আর নেই। কিন্তু জীবনে এমন কিছু মুহূর্ত আসে যখন আপনাকে কঠিন সিদ্ধান্ত নিতে হয় এবং এগিয়ে যেতে হয়। আমি গত কয়েক বছর ধরে এই ঘোষণাটি করতে চেয়েছিলাম এবং অপেক্ষায় ছিলাম যে এই মুহূর্তটি কখন আপনার সাথে ভাগ করতে পারি। আমি আজ সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি। প্রত্যেক জাতীয় দলে সুযোগ পাওয়া ক্রিকেটারের মতোই আমিও ভারতের জার্সিতে খেলতে খেলতেই ক্রিকেট থেকে অবসর নিতে চেয়েছিলাম, কিন্তু তেমনটা হয়নি। আমি যে দলের হয়েই খেলি না কেন, আমি আমার সবকিছু দিয়েছি। নিজের সাফল্যের কৃতিত্ব বাবা-মাকে দিয়েছেন ভাজ্জি। এসময় তার বোনের কথাও মনে পড়ে।

   

৪১ বছর বয়সে এসে অবসরের ঘোষণা করলেও হরভজন দীর্ঘদিন ধরে ভারতের হয়ে কোনো ম্যাচ খেলেননি। ২০১৬ সালে ভারতের হয়ে শেষ ম্যাচ খেলেছিলেন তিনি। তার অবসর নিয়ে অনেকদিন ধরেই জল্পনা চলছিল। হরভজন সিং ভারতের তৃতীয় বোলার এবং দ্বিতীয় স্পিনার যিনি টেস্টে ৪০০-এর বেশি উইকেট নিয়েছেন। তার আগে এই কীর্তি করেছিলেন অনিল কুম্বলে ও কপিল দেব।

ভাজ্জি তার টেস্ট কেরিয়ারে ১০৩ টি ম্যাচ খেলে ৪১৭ টি উইকেট নিয়েছেন। ২৩৬ টি ওয়ান ডে-তে তার ২৬৯ টি উইকেট আছে। তার ইকোনমিও ছিল মাত্র ৪.৩১। একই সময়ে ২৮ টি ২০ ওভারের ম্যাচ খেলে ভাজ্জি ২৫ টি উইকেট নিয়েছেন। ভারতের হয়ে টি টোয়েন্টি এবং একদিনের বিশ্বকাপ জিতেছেন তিনি। আইপিএলেও রয়েছে ১৫০ টি উইকেট।

dolon

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর