৩৩ বছরের এই ক্রিকেটারের কেরিয়ার শেষ করে দিচ্ছেন কোহলি, আফ্রিকার সফরের পর নিতে পারেন অবসর

বাংলা হান্ট নিউজ ডেস্ক: তিন ম্যাচের টেস্ট সিরিজের চূড়ান্ত এবং নির্ণায়ক ম্যাচে বর্তমানে মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা এবং ভারত। এই ম্যাচের আগে সিরিজ ১-১ ফলে সমতায় ছিল। তিনটি ম্যাচেই প্রায় একই প্রথম একাদশ ধরে রেখেছে ভারতীয় দল। ফলে দলে রয়েছেন এমন অনেক অভিজ্ঞ ক্রিকেটার যাদের পুরো সফর বেঞ্চেই কেটেছে। সেই ভাগে এমন এক ক্রিকেটারও রয়েছেন যিনি সুযোগ পাবেন বলে ভাবা হলেও তার নাম বিবেচনা করেননি অধিনায়ক কোহলি। এমন পরিস্থিতিতে এই সফরের পর অবসরের ঘোষণাও দিতে পারেন ইশান্ত।

চলতি ম্যাচে মহম্মদ সিরাজ চোটের কারণে বাইরে বসতে বাধ্য হয়েছেন। যার জায়গায় খেলার সুযোগ দেওয়া হয়েছে উমেশ যাদবকে। একই সঙ্গে টানা চারটি টেস্টে দলের বাইরে বসতে হল ইশান্ত শর্মা-কে। ৩৩ বছর বয়সী এই ক্রিকেটারের কেরিয়ার ধীরে ধীরে শেষ হয়ে আসছে। এটা নিশ্চিত যে ইশান্ত অধিনায়ক কোহলির কাছে আর ফার্স্ট চয়েস পেসার নন। কোনও প্রধান বোলার চোট পেলে তবেই তাকে দলে সুযোগ দেওয়া হতে পারে।

   

Ishant virat

বিরাট কোহলি বর্তমানে সবচেয়ে বেশি নির্ভর করছেন যশপ্রীত বুমরা, মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজের ওপর। বুমরাহ-শামির জুটি চূড়ান্ত সফল এবং এই সময়ে কেউই বিনা কারণে তাদের দল থেকে বের করে দিতে পারবে না। অন্যদিকে সিরাজ, গত এক বছরে দলের ফাস্ট বোলিং বাহিনীর অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছেন। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডে সিরাজ দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন। একই সঙ্গে এদের মধ্যে কারোর অনুপস্থিতিতে উমেশ যাদবকে চতুর্থ বোলার হিসেবে সুযোগ দেওয়া হয়েছে কারণ তার গতি ঈশান্তের চেয়ে বেশি।

ইশান্ত শর্মার এখন আর বোলিংয়ে আগের মতো ধার দেখা যায় না। ফাস্ট বোলারদের অফফর্মের জন্য বয়সও একটি বড় কারণ। অন্যদিকে সিরাজ ও বুমরাহের মতো বোলাররা এখনও অনেক তরুণ। তাদের সামনে দীর্ঘ কেরিয়ার রয়েছে। ফলে ভারতীয় দলে এখন অনেক ক্রিকেটার রয়েছেন যারা ঈশান্তের জায়গা নিতে পারেন।

প্রসঙ্গত সিরিজের তৃতীয় ম্যাচে প্রথমদিনের পর ভারতের ২২৩ রানের জবাবে দক্ষিণ আফ্রিকা ১৭ রানে ১ উইকেট হারিয়েছিল। এই মুহূর্তে তাদের স্কোর ২ উইকেট হারিয়ে ৪৫। ওপেনার দুজন-কে ফিরিয়ে দিয়েছেন যশপ্রীত বুমরা।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর