সচিন, ধোনি, যুবরাজদের ক্লাবে ঢুকতে চলেছেন বিরাট, আর এক কদম দূরে প্রাক্তন ভারত অধিনায়ক

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি তার বর্ণাঢ্য ক্রিকেট কেরিয়ারে এখন পর্যন্ত ভারতের মাটিতে ৯৯টি একদিনের ম্যাচ খেলেছেন। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডে খেলতে নামার সাথে সাথেই ভারতের মাটিতে এটি হবে তার ১০০ তম ওডিআই ম্যাচ। নিশ্চিতভাবেই এটি বিরাটের কেরিয়ারে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

বিরাট কোহলির আগে ভারতে এখন পর্যন্ত মাত্র চারজন ক্রিকেটার দেশের মাটিতে ১০০ বা তার বেশি ম্যাচ খেলেছেন। শুনলে আশ্চর্য হতে হয় যে সেই তালিকায় সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড় কিংবা বীরেন্দ্র সেওবাগের মতো বড় নামগুলি নেই। বিরাট কোহলি পঞ্চম ভারতীয় খেলোয়াড় হিসেবে এই কীর্তি গড়বেন তিনি।

   

virat kohli

সেই সঙ্গে নিজের দেশের মাটিতে ১০০ টি ওয়ান ডে খেলা বিশ্বের ৩৬তম ক্রিকেটার হয়ে উঠবেন বিরাট কোহলি। ভারতের তরফ থেকে নিজের দেশের মাটিতে সবচেয়ে বেশি ওয়ান ডে ম্যাচ খেলার রেকর্ড সচিন টেন্ডুলকার দখলে রয়েছে। তিনি দেশের মাটিতে ১৬৪ টি একদিনের ম্যাচ খেলেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ১২৭টি ম্যাচ। ধোনির পর তিন নম্বরে রয়েছেন আরেক প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। যিনি মোট ১১৩টি ওডিআই ম্যাচ খেলা হয়েছে। চার নম্বরে রয়েছেন ভারতের একদিনের ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল ক্রিকেটার যুবরাজ সিং। বিরাট কোহলি এখনও পর্যন্ত ভারতে ৯৯ টি একদিনের ম্যাচ খেলে মোট ৫০০২ রান করেছেন। তালিকাটি নীচে বিস্তারিত ভাবে তুলে ধরা হলো।

সচিন টেন্ডুলকার: ১৬৪ টি ম্যাচ
মহেন্দ্র সিং ধোনি: ১২৭ টি ম্যাচ
মহম্মদ আজহারউদ্দিন: ১১৩ টি ম্যাচ
যুবরাজ সিং: ১০৮ টি ম্যাচ
বিরাট কোহলি: ৯৯* টি ম্যাচ

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর