মাত্র ২৫ হাজার টাকার বিনিময়ে লাগিয়ে ফেলুন এই গাছ, পাঁচ বছরেই পাবেন ৫০ লাখ টাকারও বেশি

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সকলেই চান ভালো রকম উপার্জন করতে। তবে, এই উপার্জন চাকরি ছাড়াও সম্ভব। তার জন্য দরকার শুধু সঠিক লক্ষ্য স্থির করে সেই পথে হাঁটা। আপনি চাকরির জন্য অপেক্ষা না করেই কৃষিকাজের মাধ্যমেও আয় করতে পারেন লক্ষ লক্ষ টাকা। বর্তমান প্রতিবেদনে ঠিক সেই রকমই এক চাষ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হল।

আপনি খুব সহজেই ইউক্যালিপটাস গাছের চাষ করে ভালো অঙ্কের অর্থ রোজগার করতে পারেন। এই গাছটি মূলত অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। পাশাপাশি, ইউক্যালিপটাস গাছ খুব অল্প সময়েই দ্রুত হারে বৃদ্ধি পায়। এছাড়া, এই গাছ একদম সোজাসুজি বাড়তে থাকায় এর কাঠ বিভিন্ন কাজে লাগে। ইউক্যালিপটাস গাছ থেকে প্রাপ্ত কাঠ বাক্স, জ্বালানি, শক্ত বোর্ড আসবাবপত্র এবং বাড়ি তৈরির কাজেও ব্যবহৃত হয়।

   

ইউক্যালিপটাস চাষে খরচ অন্যান্য চাষের তুলনায় অনেকটাই কম। পাশাপাশি, এটি এমন একটি গাছ যা খুব বেশি লাভ দেয়। এক হেক্টর জমিতে ইউক্যালিপটাসের ৩ হাজারটি গাছ লাগানো যায়। এই গাছগুলি নার্সারিতে মাত্র ৭ বা ৮ টাকার বিনিময়ে পাওয়া যায়।

পরিসংখ্যান অনুযায়ী, এই চাষে ২১ হাজার টাকা মত খরচ হয়। এর সঙ্গে যদি অন্যান্য খরচ যোগ করা হয়, তাহলে তা ২৫ হাজার পর্যন্ত পৌঁছতে পারে। যদিও, কেবলমাত্র ৫ বছর পরই প্রতিটি ইউক্যালিপটাস গাছ প্রায় ৪০০ কেজি পর্যন্ত কাঠ সরবরাহ করতে পারে।

এই চাষে লাভের হিসেব বলতে গেলে যদি আমরা ৩ হাজারটি গাছের পরিসংখ্যান নিই, তাহলে ৫ বছর পর এই চাষে ১২০০০০০ কেজি কাঠ পাওয়া যাবে। এদিকে, বাজারে ইউক্যালিপটাস কাঠ বিক্রি হয় প্রতি কেজি ৬ টাকা দরে। তাই প্রাপ্ত সব কাঠের বিনিময়ে ৭২ লক্ষ টাকা সহজেই পাওয়া যাবে। এর থেকে মোট খরচ বাদ দিলে ইউক্যালিপটাস চাষ করে ৫ বছরে ৬০ লক্ষ টাকা পর্যন্ত লাভ করা যায়।

ইউক্যালিপটাস গাছ জন্মানোর জন্য কোনো বিশেষ জলবায়ুর প্রয়োজন হয় না। এই গাছ সব ধরনের আবহাওয়ায় সহজেই বেঁচে থাকে। শুধু তাই নয়, প্রতিটি ঋতুই এই চাষের উপযোগী বলে বিবেচিত হয়। এক একটি গাছ প্রায় ৩০ মিটার থেকে ৯০ মিটার পর্যন্ত লম্বা হতে পারে।

e90736bd46d5402be295476ccf870a6b

ইউক্যালিপটাসের চাষের জন্য সমতল জমিতে গাছ লাগানোর জন্য গর্ত তৈরি করা হয় এবং তারপর এই গর্তগুলিতে গোবর সার ব্যবহার করে ভালভাবে উর্বর করা হয়। গাছ লাগানোর ২০ দিন আগে এই গর্তগুলি প্রস্তুত করা হয়ে থাকে। এরপর ৫ ফুট দূরত্বে গাছগুলিকে বসানো হয়।

ইউক্যালিপটাস গাছ নার্সারিতেই প্রস্তুত করা যায়। এসব গাছ নার্সারি থেকে চাষের জন্য আনা হয় এবং তারপরে রোপন করা হয়। ইউক্যালিপটাস চারা রোপণের জন্য বর্ষাকাল সবচেয়ে ভালো। কারণ বর্ষার ফলে এই গাছগুলিতে প্রাথমিক সেচের প্রয়োজন হয় না। কিন্তু বৃষ্টির আগে চারা রোপণ করা হলে রোপণের পরপরই জল দিতে হয়।

ইউক্যালিপটাস গাছ সম্পূর্ণরূপে বেড়ে উঠতে এবং প্রস্তুত হতে ৮ থেকে ১০ বছর সময় লাগে। ভারতে মোট ৬ প্রজাতির ইউক্যালিপটাস গাছ সহজেই জন্মায়। এগুলি হল Eucalyptus naitens, Eucalyptus delegatensis, Eucalyptus obliqua, Eucalyptus viminalis, Eucalyptus globulus এবং Eucalyptus diversicolor।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর