বিনা চার্জেই ৪ হাজার কিমি পাড়ি! রেকর্ড গড়ল ভারতের এই বাইক! দামও নাগালের মধ্যে

বাংলা হান্ট ডেস্ক: চার্জ ছাড়াই দীর্ঘ দূরত্বের জন্য ভ্রমণ করা যে কোনো ইলেকট্রিক বাইকের জন্য একটি বড় চ্যালেঞ্জ। কিন্তু এই চ্যালেঞ্জের মোকাবিলা করেই নতুন রেকর্ড গড়েছে গ্র্যাভটন মোটরসের Quanta Electric Bike।

Gravton Motors, হায়দ্রাবাদে অবস্থিত একটি বৈদ্যুতিক যানবাহন স্টার্টআপ। সংস্থাটি জানিয়েছে যে, তাদের কোম্পানির কোয়ান্টা ইলেকট্রিক মোটরসাইকেল চার্জ ছাড়াই ৪,০১১ কিলোমিটার পথ পাড়ি দিয়ে একটি নতুন রেকর্ড স্থাপন করেছে। কন্যাকুমারী থেকে লাদাখের খারদুং লা পাস পর্যন্ত একটি বিশাল দূরত্ব এই ইলেকট্রিক বাইকটি কভার করেছে বলেও জানা গিয়েছে।

   

সংস্থার তরফে এই পুরো ট্রিপটির নাম দেওয়া হয় K2K। পাশাপাশি, কোম্পানির পক্ষ থেকে দাবি করা হচ্ছে যে, এই K2K যাত্রা সম্পূর্ণ করতে ১৬৪ ঘন্টা ৩০ মিনিট সময় লেগেছে। অর্থাৎ এই পুরো যাত্রাটি ইলেকট্রিক বাইক কোয়ান্টা ৬.৫ দিনের মধ্যে সম্পন্ন করেছে। এমনকি, এই রেকর্ডটি “এশিয়া বুক অফ রেকর্ডস”-এও অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইলেকট্রিক বাইকটির এই K2K রাইডটি গত বছরের ১৩ সেপ্টেম্বরে কন্যাকুমারী থেকে শুরু হয়েছিল এবং ২০ সেপ্টেম্বর এই বাইকটি লাদাখের খারদুং লা পৌঁছে যায়। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল, এই পুরো যাত্রায় বাইকটিকে কোনো চার্জ দেওয়া হয়নি। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে যে, এই বাইকটিতে পরিবর্তনশীল ব্যাটারির প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তাই, এই বাইকটি চার্জিং স্টপ ছাড়াই এত দীর্ঘ যাত্রা খুব সহজেই সম্পন্ন করতে পেরেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, Gravaton Quanta ইলেকট্রিক বাইকের দাম ভারতীয় বাজারে ৯৯ হাজার টাকা। এই দামেই ভারতের বাজারে লঞ্চ করা হয়েছে এই বাইক। এতে লাল, কালো এবং সাদা এই তিনটি রঙের বিকল্প পাবেন গ্রাহকেরা।

WhatsApp Image 2022 02 15 at 5.36.59 PM

পাশাপাশি, এই ইলেকট্রিক বাইকের ইঞ্জিন সম্পর্কে বলতে গেলে জানাতে হয় বাইকটিতে ৩ কিলোওয়াটের একটি মোটর ব্যবহার করা হয়েছে। এর সাথে, এই বাইকটি সর্বোচ্চ ১৭২ Nm টর্ক উৎপন্ন করতেও সক্ষম।

এছাড়াও, এই বাইকটি ডুয়াল ব্যাটারির ক্ষমতা সহ ৩২০ কিলোমিটারের দূরত্ব কভার করতে পারে। এই বাইক ব্যবহারকারীরা তিনটি রাইডিং মোড পাবেন। সেগুলি হল সিটি, স্পোর্টস এবং ইকো মোড। যা আরোহীদের যাত্রাকে আরও আরামদায়ক করে তুলবে বলেও মনে করছে সংস্থা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর