ভারতীয় বংশোদ্ভূত ক্রিকেটারদের নিয়ে তৈরি হলো সেরা একাদশ, তালিকায় একাধিক কিংবদন্তি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতে জন্মানো প্রত্যেক ক্রিকেটপ্রেমীই কখনও না কখনও তার জন্মভূমির হয়ে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখেছেন, কিন্তু সকলেই সেই সুযোগ পাননা। অনেকের ক্ষেত্রে প্রতিযোগিতা বাঁধা হয়ে দাঁড়ায়। আবার অনেকের ক্ষেত্রে খুবই অল্প বয়সে তাদের পরিবার কোনও গুরুত্বপূর্ণ কারণে দেশ থেকে বিদেশে চলে যেতে হয়। তখন সেই ক্রিকেটাররা নিজের দেশের বদলে সেই সমস্ত দেশের হয়ে প্রতিনিধিত্ব করেন। এবার একনজরে দেখে নেওয়া যাক এমনই সর্বকালের সেরা ভারতীয় বংশোদ্ভূত একাদশ যারা কখনও ভারতের হয়ে খেলেননি, কিন্তু অন্য দেশে খেলে বিশ্বসেরা হয়েছেন:

• ওপেনার: হাশিম আমলা ও ড্যারেন গঙ্গা 

   

hashim amla

দক্ষিণ আফ্রিকা তথা বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি ব্যাটার হাশিম আমলার পূর্বপুরুষ ছিলেন গুজরাটি। গত দশকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটার ছিলেন তিনি। আন্তর্জাতিক একদিনের ক্রিকেটে দ্রুততম ৫০০০ রানের রেকর্ড রয়েছে তার নামে। সেইসঙ্গে ৫৫ টি আন্তর্জাতিক শতরান সহ ১৮ হাজারের বেশি রান করেছেন আমলা। তার সাথে এই একাদশে জায়গা পাবেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন ওপেনার ড্যারেন গঙ্গাও। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের ইতিহাসে সেরা ওপেনারদের মধ্যে একজন তিনি। বর্তমানে এই ক্যারিবিয়ান তারকাকে মাঝেমধ্যে কমেন্ট্রি বক্সে দেখা যায়।

 

• টপ অর্ডার: আলভিন কালীচরণ ও নাসের হুসেন 

nasser hussain

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের স্বর্ণযুগের অন্যতম সেরা ব্যাটসম্যান আলভিন কালীচরণও হলেন একজন ভারতীয় বংশোদ্ভূত মানুষ। ক্যারিবিয়ান এই তারকা দেশের হয়ে ৬৬টি টেস্ট ও ৩১টি একদিনের ম্যাচ খেলেছেন। সেইসঙ্গে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসের হুসেনও এই তালিকায় আছেন যার পূর্বপুরুষরা ছিলেন তামিল। এরপর পারিবারিক কারণে তার পরিবার ইংল্যান্ডে পাড়ি দেন।

 

• মিডল অর্ডার: শিবনারায়ন চন্দ্রপল ও রামনরেশ সারওয়ান

Chanderpaul

ভারতীয় বংশোদ্ভূত ব্যাটারদের মধ্যে হয়তো সর্বকালের সেরা হলেন শিবনারায়ন চন্দ্রপল। দুর্দান্ত এই বাঁহাতি ব্যাটার নিজের সময়ের একজন দুর্দান্ত টেস্ট ক্রিকেটার হিসাবে পরিচিত ছিলেন। তিনি ক্যারিবিয়ানদের হয়ে ১৬৪ টি টেস্ট ও ২৬৮টি ওয়ান ডে ম্যাচ খেলেছেন। এছাড়া তার সতীর্থ আরেক ক্যারিবিয়ান তারকা রামনরেশ সারওয়ানও এক ভারতীয় হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। ৮৭ টি টেস্ট ও ১৮১টি একদিনের ম্যাচ খেলা এই তারকাও এই তালিকায় আছেন।

 

স্পিনার: সুনীল নারায়ণ, মন্টি পানেসার ও মুথাইয়া মুরালিধরন

murali

ভারতীয় বংশোদ্ভূত অলরাউন্ডার সুনীল নারায়ণ ভারতবর্ষকে তার দ্বিতীয় বাড়ি বলে সম্বোধন করেছেন। এমনকি ভারতীয় রীতি মেনেই বিয়ে করেছেন। তার পূর্বপুরুষরাও ভারতীয় ছিলেন। ইংল্যান্ডের প্রাক্তন বাঁ-হাতি অফস্পিনার মন্টি পানেসার স্বীকার করেছেন যে তিনি হিন্দি খুব ভালোভাবে বুঝতে পারতেন তবে ভারতের সাথে খেলার সময় না বোঝার ভান করতেন। তিনি যে ভারতীয় বংশোদ্ভূত তা আর বলে বোঝানপির দরকার নেই। অন্যদিকে শ্রীলঙ্কার কিংবদন্তি অফস্পিনার মুথাইয়া মুরালিধরনের পূর্বপুরুষরা দক্ষিণ ভারতের ছিল। এমনকি তিনি ভারতেই বিয়ে করেছেন। তিনজনেই এই একাদশে রয়েছেন

 

• ফাস্ট বোলার: রবি রামপাল ও স্টুয়ার্ট ক্লার্ক

ravi rampaul

 

ভারতীয় বংশোদ্ভূত ক্যারিবিয়ান পেসার রবি রামপালও ভারতীয় বংশোদ্ভূত বলেই হয়তো ভারতের বিরুদ্ধে খেলার সময় তেঁতে থাকতেন এই ক্যারিবিয়ান পেসার। তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে মোট ১৩৭ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তার জুরিদার হিসাবে এই একাদশে জায়গা পাওয়া অজি পেসার স্টুয়ার্ট ক্লার্ক একবার একটি সাক্ষাৎকারে স্বীকার করেছিলেন যে তার পূর্বপুরুষদের চেন্নাইয়ে বসবাস ছিল। তিনি মোট ৭১ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

সর্বকালের সেরা ভারতীয় বংশোদ্ভূত একাদশ: হাশিম আমলা, ড্যারেন গঙ্গা, আলভিন কালীচরণ, নাসের হুসেন, শিবনারায়ন চন্দ্রপল, রামনরেশ সারওয়ান, মন্টি পানেসার, সুনীল নারায়ণ, মুথাইয়া মুরালিধরন, স্টুয়ার্ট ক্লার্ক,রবি রামপাল

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর