১২ বছর আগে আজকের দিনেই ইতিহাস গড়েছিলেন সচিন টেন্ডুলকার, ১৪৭ বলে করেছিলেন ২০০ রান

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আজ ২৪ শে ফেব্রুয়ারি ভারতীয় ক্রিকেটের জন্য একটি বিশেষ দিন। ২০১০ সালে এই তারিখেই ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সচিন টেন্ডুলকার একদিনের আন্তর্জাতিক ম্যাচে প্রথম ক্রিকেটার হিসেবে ডাবল সেঞ্চুরি করেছিলেন। ৩৬ বছর বয়সী সচিন গোয়ালিয়রের ক্যাপ্টেন রূপ সিং স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিশ্বমানের বোলিং আক্রমণের সামনে এই বিশ্ব রেকর্ড গড়েছিলেন। সেই সময় পাকিস্তানের সাঈদ আনোয়ারের (১৯৪) একদিনের ক্রিকেটে সর্বাধিক ব্যক্তিগত রানের রেকর্ড ভেঙে দিয়েছিলেন তিনি।

সচিন টেন্ডুলকার ১৪৭ বলে তার দ্বিশতরান পূর্ণ করেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে এই রেকর্ড গড়েছিলেন তিনি। সচিনের এই বিস্ফোরক ইনিংসের সৌজন্যে ভারত ৫০ ওভারে ৩ উইকেট হারিয়ে ৪০১ রানের বিশাল স্কোর করেছিল। এরপর ভারতীয় বোলারদের দুর্দান্ত বোলিংয়ে দক্ষিণ আফ্রিকা ২৪৮ রানে গুটিয়ে যায়। ভারতীয় দল ১৫৩ রানে ম্যাচ জিতে হোম ওয়ান ডে সিরিজে ২-০ তে লিড নিতে সফল হয়েছিল। ভারতের হয়ে পেসার শান্তাকুমারন শ্রীসান্থ ৩টি উইকেট নেন এবং আশিস নেহরা, রবীন্দ্র জাদেজা ও ইউসুফ পাঠান নেন ২টি করে উইকেট। স্বাভাবিকভাবেই সচিন তার ঐতিহাসিক ইনিংসের জন্য ম্যাচের সেরা নির্বাচিত হন।

   

sachin tendulkar 1

একটি অবিস্মরণীয় ইনিংস খেলা কিংবদন্তি ম্যাচের পরে বলেছিলেন, ‘আমি এই দ্বিশতরানটি সমস্ত সেই সমস্ত ভারতীয়দের উৎসর্গ করছি, যারা গত ২০ বছর ধরে প্রতিটি উত্থান-পতনে আমাকে সমর্থন করেছে। আমি যখন ১৫০ রানে পেরিয়েছিলাম, তখনই আমার মনে হয়েছিল যে আমি দ্বিশতরান করতে পারব। এর আগে, সচিনের কেরিয়ারের সেরা ওয়ান ডে স্কোর ছিল অপরাজিত ১৮৬, যা তিনি ১৯৯৯ সালে হায়দ্রাবাদে নিউজিল্যান্ডের বিরুদ্ধে করেছিলেন।

ভারতীয়দের মধ্যে সচিনের পর রোহিত শর্মা ও বীরেন্দ্র সেওবাগও পরবর্তীতে ওয়ান ডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন। সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরি করার রেকর্ড (৩ বার) রয়েছে রোহিত শর্মার। শ্রীলঙ্কার বিপক্ষে দুইবার এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একবার দ্বিশতরান করেছেন তিনি। কিন্তু সেই তিনবারের কোনওবারই তাকে সচিনের সময়ের দক্ষিণ আফ্রিকার বোলিংয়ের মতো শক্তিশালী বোলিংয়ের বিরুদ্ধে খেলতে হয়নি।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর