ইউক্রেন সংকটের মধ্যেই পেট্রোল-ডিজেলের দাম কমাতে পারে কেন্দ্র, অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক PM মোদীর

বাংলাহান্ট ডেস্ক : রাশিয়ার ইউক্রেন আক্রমনের ফলে গোটা বিশ্বেই দেখা দিয়েছে মুদ্রাস্ফীতি সংকট। যুদ্ধ পরিস্থিতির মধ্যে মাত্র একদিনেই অপরিশোধিত তেলের দাম (Petrol Disel Price) বেড়ে দাঁড়িয়েছে ব্যারেল পিছু ১০০ ডলার। প্রায় ৮ বছর পর তেলের দামে এই ভয়াবহ বৃদ্ধি। যার জেরে বড়সড় প্রভাব পড়তে চলেছে ভারতীয় (India) অর্থনীতির উপরেও।

এহেন অবস্থার মধ্যেই ভারতীয় অর্থনীতিকে টিকিয়ে রাখতে সক্রিয় হয়েছে কেন্দ্র। একটি রিপোর্টের মাধ্যমে জানা যাচ্ছে বর্তমান শুল্কের মাত্রা মূল্যায়ন করার জন্য অর্থ মন্ত্রককে নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। এই ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি কতখানি সামাল নেওয়া সম্ভব তাই বিবেচনা করা হচ্ছে অর্থ মন্ত্রকের তরফে। অপরিশোধিত তেলের এই মূল্য বৃদ্ধির মধ্যে পেট্রোল এবং ডিজেলের উপর কর কমানোর কথাও ভাবতে পারে ভারত।

   

রয়টার্স সূত্রে খবর, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের অর্থনৈতিক প্রভাব এবং তেলের এই আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি নিয়ে অর্থমন্ত্রী সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় বৈঠক সারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পেট্রোল ডিজেলের উপর কর কমানো নিয়ে আলোচনা হলেও তা এখনও আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হয়নি।

modi 3 4

আগেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, ‘সরকার ক্রমবর্ধমান অপরিশোধিত তেলের দামের বিষয়ে সচেতন এবং এফএসডিসি বৈঠকে ভারতের আর্থিক স্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করেই এই বিষয়গুলি নিয়ে আলোচনা করা হচ্ছে।’

তেল বিক্রেতা সংস্থাগুলি শীঘ্রই তেলের দামে সংশোধন আনতে চলেছে। যদিও বিশেষজ্ঞদের দাবি, ভারতের ৫ রাজ্যে বিধানসভা নির্বাচনের পরই এক লাফে আকাশ ছোঁবে জ্বালানি তেলের দাম। এহেন বিশ্বজোড়া সংকটের পরিস্থিতিতে দাঁড়িয়ে কী সিদ্ধান্ত নেয় নির্মলার অর্থ মন্ত্রক সেই দিকেই চেয়ে আপাতত দেশবাসী।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর