মাত্র ৩ মাসেই ১৬ হাজার কোটি টাকা ঋণ! মমতা আমলে ধারের সমুদ্রে ডুবন্ত পশ্চিমবঙ্গ

বাংলাহান্ট ডেস্ক : অর্থসংকট ভয়াবহ হয়ে দাঁড়িয়েছে রাজ্যে। শূন্য সরকারের ভাঁড়ার। তাই আবারও খোলা বাজার থেকে ঋণ নিতে চলেছে মমতার সরকার। আগামী সোমবারই ওই ঋণ নিতে চলেছে বাংলার সরকার, এমনটাই জানা যাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিজ্ঞপ্তি মারফত। এবার নেওয়া এই ঋণের পরিমাণ হতে চলেছে ৩ হাজার কোটি টাকা।

আরবিআই সূত্রে খবর, এর আগেও বহুবার বাজার থেকে ঋণ নিয়েছে মমতার সরকার। গত ডিসেম্বর এবং জানুয়ারি মাসেও নেওয়া হয় বিপুল টাকার ঋণ। এই ঋণের মোট পরিমান ছিল ১৩ হাজার কোটি টাকা। এরই মাত্র মাসখানেকের মধ্যেই আবার ঋণ নেওয়ার পথে বাংলা। অর্থাৎ মাত্র ৩ মাস সময়ের মধ্যে পশ্চিমবঙ্গের নেওয়া ঋণের নোট পরিমাণ হয়ে দাঁড়াচ্ছে ১৬ হাজার কোটি টাকা।

   

এই বিপুল পরিমান ঋণ গ্রহণ প্রসঙ্গে বাংলাকে ইতিমধ্যেই সতর্কবার্তা শুনিয়েছেন অর্থনীতিবীদরা। তাঁরা জানিয়েছেন, এই মুহুর্তে পশ্চিমবঙ্গ সরকারের নেওয়া ঋণ এবং জিডিপি (গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট) এর অনুপাত ৩০%। ঋণ আরও বাড়লে এই অনুপাত আর কিছুদিনের মধ্যেই ৫০% হয়ে দাঁড়াবে। তখন পরিস্থিতি একেবারেই হাতের বাইরে চলে যাবে বলেই আশঙ্কা বিশেষজ্ঞদের।

786947 mamata banerjee 4pti 1 1

বিশেষজ্ঞদের মতে পরিকল্পনা বহির্ভূত বিপুল খরচই পশ্চিমবঙ্গের আর্থিক পরিস্থিতির এহেন অবস্থার কারণ।এছাড়াও আবগারি শুল্ক ছাড়া রাজস্ব আদায়ের অন্য তেমন কোনও বিকল্পও নেই বাংলায়। সেই কারণেই খরচ চালানোর জন্য ঋণ নেওয়া ছাড়া অন্য কোনও উপায় নেই বাংলার।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ ছাড়াও আরও ১২ টি রাজ্য ঋণ নিতে চলেছে সোমবার। মোট ঋণের পরিমান ২২ হাজার ২০৩ কোটি টাকা। তবে এই তালিকার মধ্যে সবচেয়ে বেশি ঋণ নিচ্ছে বাংলাই।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর